Tuesday, May 7, 2024

মার্টিনেজের জন্য কলকাতায় বাঙালি খাবার

আগেও বিশ্ব ফুটবলের একের পর এক তারকার পা পড়েছে কলকাতায়। আর্জেন্টিনার ডিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসিও এসেছিলেন ফুটবলের এই মক্কায়। বাংলাদেশের ঝটিরা সফরের পর এবার এমিলিয়ানো মার্টিনেজ এখন কলকাতায়।

বিশ্বকাপজয়ী গোলকিপার এমি মার্টিনেজ কলকাতায় এসেই যেন বাঙালি বাবু সেজেছেন। তার জন্য থাকছে নানারকম বাঙালি খাবার। মঙ্গলবার কলকাতার মিলন মেলায় এমিলিয়ানো মার্টিনেজকে ঘিরে এক অনুষ্ঠানের আয়োজন করেন আয়োজকেরা। ক্রীড়া সংগঠক শতুদ্র দত্তের সেই অনুষ্ঠানের নাম ‘তাহাদের কথা’। সেখানে নিজের গল্প শুনিয়েছেন মার্টিনেজ। মাঝে তিনি দুপুরের খাবার সেরেছেন বাঙালি খাবার দিয়ে। যেখানে ইলিশ থেকে শুরু করে রসগোল্লা পর্যন্ত ছিল মার্টিনেজের সামনে।

এমি মার্টিনেজের জন্য এমন বাঙালিয়ানা খাবারের আয়োজন করেছে কলকাতার রেস্তোরাঁ ‘সপ্তপদী’। এই খাবারের মধ্যে ছিল ইলিশ পাতুড়ি ও ডাব চিংড়ি। প্রধান আইটেম হিসেবে ছিল ভাত, বাসন্তী পোলাও, লুচি, ছোলার ডাল, ভাজা মশলা আলুর দম, ঝুড়ি আলু ভাজা, পটলের দোরমা, চট্টগ্রামের চৈতল মুইঠ্যা।

মাংসও ছিল তার তালিকায়, থাকবে কাঁচা লঙ্কার মুরগি ও সপ্তপদীর অভিনব মাংস। এছাড়া ছিল কাঁচা আমের শরবত ও লিচুর শরবত। এই সব খাবার বাদেও ছিল মিষ্টির ব্যবস্থা। আমের চাটনি, খেজুর আমসত্ত্ব চাটনি, পাঁপড়, রসগোল্লা, মিষ্টি দই, লিচু লঙ্কার পায়েস এবং পান। অর্থাৎ, মার্টিনেজের জন্য আয়োজনে কোনো কমতি রাখেনি কলকাতা।

মার্টিনেজ এই সব খাবার খাওয়ার পাশাপাশি নিজের শরীরচর্চার দিকেও নজর রাখবেন। নিজের শরীরকে ফিট রাখার জন্য কলকাতায় প্রতিদিন নিয়ম করে দুই ঘণ্টা করে ব্যায়াম করবেন আর্জেন্টিনার মার্টিনেজ।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট