Saturday, May 4, 2024

মাঠে লড়লেন রশিদরা, গ্যালারিতে মুগ্ধতা ছড়ালেন আফগান সুন্দরীরা

শনিবার সিরিজ জয়ের ম্যাচে মাঠে রীতিমতো দাপট দেখিয়েছেন আফগানিস্তানের ব্যাটার ও বোলাররা। অন্যদিকে সাগরিকায় গ্যালারিতে বসে মুগ্ধতা ছড়িয়েছেন আফগান সুন্দরীরা! এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ১৭ রানে এবং দ্বিতীয় ম্যাচে রীতিমতো দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছে আফগানরা। এতে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে হাশমতউল্লাহ শাহিদীর দল।

বাংলাদেশের মাটিতে এর আগেও স্বাগতিকদের বিপক্ষে একাধিক সিরিজ খেলেছে আফগানিস্তান। তবে বাংলাদেশে তাদের দর্শকের এমন উপস্থিতি আগে কখনো দেখা যায়নি। শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রায় একশ আফগান তরুণী হাজির ছিলেন। তাদের বসার আলাদা ব্যবস্থা করা হয়েছিল আয়োজকদের পক্ষ থেকে। মাঠে আসা আফগান মেয়েদের মধ্যে বেশিরভাগই এসেছেন বাংলাদেশে পড়াশোনা করতে। চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থী তারা।

গ্যালারিতে উপস্থিত তরুণীদের কেউ ওড়াচ্ছেন লাল, সবুজ ও কালোর সমন্বয়ে গড়া আফগানিস্তানের পতাকা, আবার কেউবা মুখে এঁকেছেন জাতীয় পতাকা। তীব্র গরম উপেক্ষা করে তার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরানদের একেকটি বাউন্ডারি উল্লাসে মেতে ওঠেন। গ্যালারিতে নীরব প্রতিবাদ করতেও দেখা গেল ৮ জনের একটি দলকে। যারা ঢাকার ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) শিক্ষার্থী। তবে সেই প্রতিবাদ তালেবান শাসনের বিরুদ্ধে।

কাবুল থেকে এশিয়ান ইউনির্ভাসিটিতে পড়তে আসা ইসমায়া বলেন, ‘আমি এসেছি পড়াশোনা করতে। বাংলাদেশে এসে তাও স্বাধীনভাবে শ্বাস নিতে পারছি আমরা। আমাদের দেশে এমনভাবে খেলা দেখাই যায় না। সেখানে আমাদের হাত-পা কার্যত বাঁধা। বাংলাদেশে এসে বুঝেছি, স্বাধীনতা কী জিনিস।’

নাসির, এনায়েতউল্লাহদের মতো ছাত্রীদের পৃষ্ঠপোষকতা করছে তুরস্কের একটি ফাউন্ডেশন। যারা মহিলা ও শিশুর মৌলিক অধিকার নিয়ে কাজ করে। অনেকে আবার বাংলাদেশে এসেছেন বহুজাতিক সংস্থায় চাকরি করার সুবাদে। ছুটি নিয়ে খেলা দেখতে এসে দারুণ উপভোগ করলেন চট্টগ্রাম স্টেডিয়ামের পরিবেশ।

আফগানিস্তানে তালেবান সরকারের ক্ষমতায় বসার পর থেকে মেয়েদের চলাফেরায় নানা বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে। ফলে রাস্তা কিংবা গ্যালারিতে তাদের উপস্থিতি অনেকটাই কঠিন। তবে সংগঠনটি সরকারে আসার পর ধারণা করা হয়েছিল রশিদদের ক্রিকেটে নিয়ন্ত্রণ আরোপ করা হবে। কিন্তু সেই শঙ্কাকে পাশ কাটিয়ে উল্টো ক্রিকেটে দেশটির পৃষ্ঠপোষকতার কথাই জানা যায়।

এদিকে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে চট্টগ্রামেই। ম্যাচটি ১১ জুলাই মাঠে গড়াবে। এরপর সিলেটে তিন ম্যাচের টি-২০ সিরিজ মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট