Sunday, May 19, 2024

কিছু না চেয়েও পাওয়ার আনন্দ উপলব্ধি করছি : মিঠুন

২০২৪-এর বাঙালির আবারও এক প্রাপ্তি। বেশ কিছু নামের তালিকায় রয়েছেন মিঠুন চক্রবর্তীও। যিনি বাংলা তথা বাঙালির আবেগ বলা চলে। পদ্ম সম্মান পেয়ে আবেগতাড়িত অভিনেতা। বললেন, এমন পুরস্কার তাঁর ঝুলিতে শুধুমাত্র দর্শকের জন্য। তিনি আপ্লুত। ডিস্কো ডান্সার-এর মাথায় এমন মুকুটে গর্বিত দেশবাসী। বলিউড থেকে টলিউড কাঁপানো অভিনেতার এই সম্মান সত্যিই নজরকাড়া।

সাধারণ তন্ত্র দিবসের প্রাক্কালে ঘোষণা হল পদ্ম পুরস্কারের তালিকায়। যেখানে একের পর এক বাঙালি নাম মন ছুঁয়ে গিয়েছে ভক্তদের। মিঠুন চক্রবর্তী সেই তালিকায় অন্যতম। চলতি বছর মর্যাদাপূর্ণ পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হয়েছেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। বাংলা এবং হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে দীর্ঘ বছর চুটিয়ে কাজ করেছেন তিনি। তাঁকে শেষবার দেখা গিয়েছিল সুমন ঘোষের ছবি ‘কাবুলিওয়ালা’-এ। এবার তিনি এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হওয়ার বিষয়ে মুখ খুললেন।

পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হওয়ার পর কী অনুভূতি মিঠুন চক্রবর্তীর? পুরস্কার পাওয়ার পর জানালেন মিঠুন চক্রবর্তী। অভিনেতা একটি ভিডিয়োতে বলেছেন, ‘আমি গর্বিত, আমি এই পুরস্কার পেয়ে ভীষণ খুশি। আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমি কখনও কারও থেকে নিজের জন্য কিছু চাইনি। আজ না চাইতেই কিছু পাওয়ার অনুভূতি অনুভব করছি। এটা সম্পূর্ণ ভিন্ন অনুভূতি। একটা দারুণ অনুভূতি।’

বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, কেন্দ্রীয় সরকার পদ্মবিভূষণ এবং পদ্মভূষণ প্রাপকদের তালিকা ঘোষণা করেছে। প্রাক্তন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং অভিনেতা চিরঞ্জীবী এবং বৈজয়ন্তীমালাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণ দেওয়া হয়েছে।

এদিকে, প্রবীণ অভিনেতা মিঠুন চক্রবর্তী ছাড়াও, ঊষা উথুপ (পপ সংগীতের রানি নামেও পরিচিত)। অভিনেতা বিজয়কান্ত পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্তদের তালিকায় রয়েছেন।

ফিল্ম ইন্ডাস্ট্রিতে মিঠুন চক্রবর্তীর জার্নি বরাবরই বর্ণময়। সেখানে নানাভাবে, নানা ধরনের মানুষ অভিনয় করেছেন। বাংলা চলচ্চিত্র মৃগয়া দিয়ে তাঁর কেরিয়ার শুরু। মৃণাল সেন পরিচালিত এই ছবিটি ১৯৭৬ সালে মুক্তি পাওয়ার পর থেকে সকলের নজরে এসেছিলেন মিঠুন চক্রবর্তী। তাঁর ভূমিকার জন্য প্রশংসিতও হয়েছিলেন। বহু পুরস্কার বিভিন্ন ছবির কারণে বারবার এসেছে তাঁর ঝুলিতে। তবু এই সিনেমা যেন খানিক বেশিই কাছের। মিঠুন চক্রবর্তী ২৪তম জাতীয় পুরস্কারের সময়ও সেরা অভিনেতার সম্মান পেয়েছিলেন।

দো আনজানে ছবি দিয়ে ওই একই বছরে মিঠুন বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন। দুলাল গুহ পরিচালিত সেই ছবিটি বলিউডের পথে আরও খানিক দরজা খুলে দেয় অভিনেতার জন্য। এরপর জমজমাটভাবে হয় বলিউডে এন্ট্রি। মিঠুন কিছু পারফরম্যান্স আজও সকলকে ছাপিয়ে গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ডিস্কো ডান্সার। যে ছবির জন্য বহু পুরস্কার বেশকিছু উপাধি অর্জন করেছেন। ডান্স ডান্স, ফুল অউর আঙ্গার, দালাল, প্রেম প্রতিজ্ঞা ইত্যাদি বিভিন্ন ছবিতে তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছেন দর্শক বারবার। আজ আরও এক প্রাপ্তি বাঙালির।

সূত্র: এই সময়।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট