Tuesday, April 30, 2024

কমেছে কাঁচা মরিচের ঝাজ, নেমেছে ১০০ টাকায়

ঈদুল আজহার ছুটির পর কাঁচামরিচ আমদানি শুরু হওয়ায় বাজারে এ ভিন্ন চরিত্র দেখা যায়। টানা ৫দিন ছুটির পর দেশের বিভিন্ন বন্দরে শুরু হয়েছে আমদানি-রফতানি কার্যক্রম। ছুটি কাটিয়ে কার্যক্রম শুরুতেই দেশে এসেছে ৫৫ মেট্রিক টন কাঁচা মরিচ।

এর প্রভাব দ্রুত পরে দিনাজপুরের পার্বতীপুরে। দামে পড়ে যাওয়ায় অনেক কৃষককে কাঁচা মরিচ বাড়িতে ফিরিয়ে নিতে দেখা যায়। কাঁচা মরিচের দাম নেমে এসেছে ১০০ টাকায়। মাত্র এক দিনের ব্যবধানে প্রায় ১ হাজার টাকা কমেছে এই পণ্যটির দাম। গত কয়েকদিনে এ দাম ১ হাজার থেকে ১২ শত টাকায় গিয়ে ঠেকে।

গতকাল রোববার (২ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভূঁইয়া বলেন, ঈদের ছুটির পরে রোববার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫৫ মেট্রিক টন কাঁচা মরিচ দেশে এসেছে। রাতে আরও কাঁচা মরিচ নিয়ে বন্দরে প্রবেশ করবে। এখন পর্যন্ত ৩৬ হাজার ৮৩০ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়া হয়েছে।

এর আগে বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন মরিচ আমদানির অনুমতি দেয়। এর মধ্যে দুদিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল মরিচ আমদানি। তবে ঈদের ছুটি শেষে আজ থেকে আবারও দেশে আসছে আমদানিকৃত কাঁচা মরিচ।

এর আগে, কাঁচা মরিচের দাম হঠাৎ বাড়ার কারণ হিসেবে সেই বহু পুরোনো যুক্তিই দিচ্ছেন বিক্রেতারা। আর সেটা হলো, ‘জোগান কম’। আর এর সঙ্গে এবার যুক্ত করেছেন অতি বৃষ্টিকে। জানতে চাইলে কারওয়ান বাজারের এক সবজি বিক্রেতা বলেন, বৃষ্টির কারণে মরিচের সরবরাহ কমে গেছে। তাই দামও বেড়েছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট