Tuesday, May 21, 2024

১৫০ কেজি ওজনের ভোল মাছ ১ লাখ ৪০ হাজারে বিক্রি!

 ১৫০ কেজি ওজনের ভোল মাছ সেন্টমার্টিনে জেলের জালে ধরা পড়লো। মাছটি পাড়ে নিয়ে আসলে উৎসুক জনতা একনজর দেখতে ভীড় জমান। পরে মাছটি ১ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি করা হয়। গত শনিবার স্থানীয় জেলে রশিদের জালে বিশাল এই মাছটি ধরা পড়ে।

এই স্থানীয়ভাবে মাছটিকে সামুদ্রিক কোরাল মাছ বলা হয়। বিশাল এই মাছটি ১৫০ কেজি ওজন হওয়ায় দড়ি দিয়ে বেঁধে নিয়ে আসা হয়। পরে মাছটি সেন্টমার্টিন পূর্বপাড়ার ইসমাইল নামের একজনের কাছে ১ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি করা হয়। পাড়ে নিয়ে আসার পর স্থানীয় জনতা একনজর দেখার জন্য ভীড় করেন।

জেলে রশিদ বলেন, আমি ও আমার সাথীরা প্রতিদিনের মতোই সাগরে মাছ ধরতে যাই। জাল টান দিতে যেয়ে হঠাৎ জাল ভারী মনে হওয়ায় তাড়াতাড়ি টেনে তুলি। তারপর দেখি বিশাল এই মাছটি ধরা পড়ে। আল্লাহর রহমত হওয়ায় এতো বড় মাছ ধরতে পেরেছি।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো: দেলোয়ার হোসাইন বলেন, মাছ ধরা বন্ধের নির্দেশনা মেনে চলার কারণে সমুদ্রে মাছের সংখ্যা বেড়েছে। তাই এখন বড় বড় মাছ ধরা পড়ছে। সেন্টমার্টিন দ্বীপের জেলেরা সহ টেকনাফের অনেক জেলেরাই বড় বড় মাছ শিকার করতে পারছেন। এতে তারা লাভবান হতে পারছেন। আমাদের দেশে এই মাছের চাহিদা তেমন না থাকলেও ইন্দোনেশিয়া, তাইল্যান্ড, হংকং, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া- এসব দেশে এই মাছের চাহিদা খুব বেশি। এছাড়াও মাছের বায়ু পটকা দিয়ে কিডনির নানা রোগ নিরাময়ের ঔষুধ তৈরি হয়। সেই কারণেই এই মাছ অনেক দামি। এই মাছের দেহের প্রায় প্রতিটি অংশ দিয়েই তৈরি হয় ঔষধ।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট