- Advertisement -

ভোজ্যতেলে ভ্যাট কমানো হলেও খুচরা বাজারে দাম কমেনি

Must Try

পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ১০ শতাংশ ভ্যাট কমালেও বাজারে ভোজ্যতেলের দাম কমেনি। চট্টগ্রামে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল গেল সপ্তাহে ১৮০ টাকা পর্যন্ত বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ১৬৫ টাকায়। খুলনা, রংপুর, বগুড়ায়ও বিক্রি হচ্ছে একই দামে। দাম কমেছে সিলেটও।

- Advertisement -

বলা যায়, ভোজ্য তেলের শুল্ক কমানো হলেও খুচরা বাজারে দামে খুব একটা প্রভাব পড়েনি। ১০ শতাংশ ভ্যাট কমানোর পরও কম দামে বাজারে মিলছেনা ভোজ্যতেলের বোতল। কোথাও কোথাও লিটার প্রতি ১০ থেকে ১৫ টাকা কমে বিক্রি হলেও বেশিরভাগ ব্যবসায়ীর দাবি, নেই পর্যাপ্ত সরবরাহ।

- Advertisement -

তবে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকার বাজার ঘুরে দেখা গেছে, সয়াবিন তেলের ৫ লিটারের বোতলের দাম নামমাত্র কমানো হয়েছে। কিন্তু এক লিটারের বোতলের দাম কমেনি। যাত্রাবাড়িতে তেল কিনতে এসে সোলেমান হোসেন বলেন, এক লিটার তেলের বোতলের দাম কমেনি। এখনো বাজারে তা ১৬৮ টাকাতেই বিক্রি হচ্ছে। তবে ৫ লিটারের বোতলের দাম কমেছে ৫ থেকে ১০ টাকা। আগে ৫ লিটারের বোতল বিক্রি হতো ৮৩৫ টাকা। এ মূল্য কমে বিক্রি হচ্ছিল ৫ লিটার ৮০০ টাকা।

- Advertisement -

সরকার ভোজ্যতেলে আমদানি শুল্ক কমানোর পরে বর্তমানে বাজারে ভোজ্যতেলের ৫ লিটারের বোতল বিক্রি হচ্ছে ৭৯০ থেকে ৭৯৫ টাকায়। সোলেমান বলেন, শুধু শুল্ক কমালেই হবে না। বাজার মনিটরিং করতে হবে।কাপ্তান বাজারের তেল বিক্রেতা মো. জাবেদ হোসেন বলেন, সরকার ভোজ্যতেলের ওপর থেকে আমদানি শুল্ক কমালেও আহামরি দাম কমেনি। এক লিটার তেলের বোতল এখনো বিক্রি হচ্ছে আগের দামেই। শুধু ৫ লিটার তেলের বোতলে ৫ থেকে ১০ টাকা দাম কমেছে।

জাবেদ হোসেন আরো বলেন, আমি বেশি দামে তেল কিনেছি। এ কারণেই আগের দামেই তেলগুলো বিক্রি করতে হচ্ছে। নতুন দামে তেল কেনার পরে আমি কম দামে তেল বিক্রি করতে পারবো। আমি তো ক্ষতি করে কম দামে তেল বিক্রি করতে পারবো না।

গোবিন্দগঞ্জ বাজারের তেল বিক্রেতা কমল হোসেন বলেন, এখনো এক লিটারের তেলের বোতলের দাম কমেনি, আগের দামেই বিক্রি করছি। শুধুমাত্র ৫ লিটারের বোতল একটু দাম কমেছে। বিভিন্ন কোম্পানি ভেদে ৫ লিটারের বোতল বিক্রি করছি ৭৯০ থেকে ৭৯৫ টাকায়। পুরোপুরি দাম কমতে শুরু করলে তখন আবার কম দামে তেল বিক্রি করতে পারবো।

এর আগে পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন তেল ও পাম অয়েল আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। গত ১৬ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে এবং আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -