- Advertisement -

এবার নতুন যে ৭ পণ্য আনল অ্যাপল

Must Try

‘পিক পারফরমেন্স’ শীর্ষক অনুষ্ঠানে নতুন সাত পণ্য বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এসব পণ্যের মধ্যে রয়েছে অ্যাপলের আইফোন ‘আইফোন এসই’-এর নতুন সংস্করণ, নতুন ডেস্কটপ ম্যাক স্টুডিও, স্টুডিও ডিসপ্লে, আইপ্যাড, নতুন ম্যাক পিসি, নতুন সিলিকন চিপ এম১ আলট্রা এবং আইওএস ১৫। করোনার প্রাদুর্ভাবে ভার্চুয়াল আয়োজনে গত ৮ মার্চ অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের পাশাপাশি প্রতিষ্ঠানটির নারী কর্মীরা নতুন পণ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

- Advertisement -

অনুষ্ঠানে জানানো হয়, নতুন মডেলের আইফোন এসই ডিভাইসে রয়েছে ৪.৭ ইঞ্চি পর্দা, এ১৫ বায়োনিক, ৬ কোরের এ১৫ সিপিইউ, ৪ কোরের জিপিইউ। সেই সঙ্গে থাকবে ১৬ কোরের নিউরাল ইঞ্জিন। ডিভাইসটির সামনে রয়েছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। থাকবে আইওএস ১৫ সংস্করণ। দাম শুরু হবে ৪২৯ ডলার থেকে। ১৮ মার্চ থেকে বাজারে পাওয়া যাবে ডিভাইসটি। তবে আজ থেকেই প্রি-অর্ডার দেওয়া যাবে।

- Advertisement -

এছাড়া অ্যাপলের ম্যাক স্টুডিও একটি কম্প্যাক্ট কম্পিউটার। ম্যাক স্টুডিও বাজারে ছাড়া হবে এম১ ম্যাক্স এবং এম১ আলট্র্রা চিপের আলাদা সংস্করণে। মাত্রই ৭ বাই ৩ ইঞ্চির ম্যাক স্টুডিও ম্যাক প্রোর চেয়ে ছোট। ৬৪ জিবি এবং ১২৮ জিবি ভ্যারিয়েন্টে মিলবে ডিভাইসটি। দাম যথাক্রমে দুই হাজার ডলার এবং চার হাজার ডলার। ম্যাক স্টুডিওর সঙ্গে থাকছে নতুন মনিটর ‘স্টুডিও ডিসপ্লে’। দাম এক হাজার ৪৯৯ ডলার। এছাড়া নতুন ম্যাক পিসি এবং এম১ আলট্রা চিপ ছাড়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন ডিজাইনে দুটি এম১ম্যাক্স চিপে তৈরি হয়েছে এম১ আলট্রা। নতুন চিপটি আগের সংস্করণের তুলনায় আট গুণ গতিময়।

- Advertisement -

বাজারে আসা নতুন আইপ্যাড এয়ারে রয়েছে এম১ চিপ, ৮ কোরের জিপিইউ, লিকুইড রেটিনা ডিসপ্লে, ১২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স ক্যামেরা। সঙ্গে থাকছে অ্যাপল পেনসিল। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে আইপ্যাড ওএস১৫। ৬৪ থেকে ২৫৬ জিবি স্টোরেজে মিলবে আইপ্যাড এয়ার। দাম শুরু হবে ৫৯৯ ডলার থেকে।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -