Sunday, June 16, 2024

অসাধ্য সাধন করে উদাহরণ সৃষ্টি করলেন প্রতিব’ন্ধী মরিয়ম!

মনোবল, অদম্য ইচ্ছাশক্তি আর পরিশ্রমের মাধ্যমে যে অসাধ্য সাধন করা যায়, তার উৎকৃষ্ট উদাহরণ পটুয়াখালীর দুমকি উপজেলার শারীরিক প্রতি’বন্ধী জয়ী লড়াকু মোসা. মরিয়ম বিবি (১৫)। মরিয়ম জেলাপর্যায়ে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২৩ ‘খ’ গ্রুপে ‘বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযু’দ্ধ’ বিষয়ে প্রথম স্থান অধিকার করেছে।

মরিয়ম উপজেলার জলিশা বুদ্ধিপ্রতি’বন্ধী স্কুলের ৯ম শ্রেণির শিক্ষার্থী এবং দুমকি গ্রামের আনন্দবাজার এলাকার বাকপ্রতিবন্ধী আবদুর রশিদ মৃধার বড় মেয়ে। মরিয়মের দাদি জানান, ওর বাবায় অন্ধ ও চোখে অল্প দেখে। তেমন কোনো রোজগার করতে পারে না। খুব কষ্ট করে আমার নাতনি পড়াশোনা করে। ৯ মে বরিশাল (বিভাগীয় প্রতিযোগিতা) দিতে যাবে সবাই ওর জন্য দোয়া করবেন।

এ বিষয়ে জানতে চাইলে জলিশা বুদ্ধিপ্রতিব’ন্ধী স্কুলের সহকারী শিক্ষক সৈয়দ আতিকুল ইসলাম বলেন, মরিয়ম চমৎকার একাডেমিক ফলাফলের পাশাপাশি কো-কারিকুলার অ্যাক্টিভিটিসেও কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে।

জলিশা বুদ্ধিপ্রতি’বন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি হাকিম খান বলেন, মরিয়ম আমার প্রতিষ্ঠানের গর্ব। তার পড়াশোনার জন্য সার্বিক সহযোগিতা করা হবে। বিভাগীয় পর্যায়ে যেন সে প্রথম হতে পারে। মোট কথা, সে যেন মেধা ও যোগ্যতার স্বীকৃতিস্বরূপ দেশসেরা শিক্ষার্থী হয়ে শত বিরূপতার মধ্যেও নিরন্তর সচল থাকার আশাবাদী উদাহরণ হতে পারে। এদিকে শনিবার জেলার জুবলী স্কুলে সকাল সাড়ে ৯টায় প্রতিযোগিতাটি সম্পন্ন হয়। তার পর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট