Monday, April 29, 2024

সেন্টমার্টিন বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না : শেখ হাসিনা

সম্প্রতি সুইজারল্যান্ড ও কাতার সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী। আজ বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, সেন্টমার্টিন বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না। আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা। আমার হাত থেকে এদেশের কোনো সম্পদ কারও কাছে বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না। ওই গ্যাস বিক্রির মুচলেকা দিলে আমিও ২০০১ সালে ক্ষমতায় থাকতে পারতাম।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বিএনপি ২০০১ সালে বিদেশিদের কাছে গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিল। এবার কি সেন্টমার্টিন দ্বীপ বিক্রির মুচলেকা দিয়ে আসতে চায়? তারা তো ২০০১ সালে গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিল। এখন কি তারা দেশ বিক্রি করবে? এখনো যদি বলি যে, সেন্টমার্টিন দ্বীপ, আমাদের দেশ কাউকে লিজ দেব, তাহলে আমার ক্ষমতায় থাকার ক্ষেত্রে কোনো অসুবিধা নেই, আমি জানি সেটা।’

‘কিন্তু আমার দ্বারা সেটা হবে না। আমার দেশের মানুষের ভাগ্য নিয়ে আমি কাউকে খেলতে দেব না। দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারও নেই। আমার দেশের মাটি ব্যবহার করে কোনো জায়গায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালাবে, কাউকে আক্রমণ করবে বা এ ধরনের কাজ আমরা হতে দেব না। আমরা শান্তিতে বিশ্বাস করি। আমরা শান্তিপূর্ণ সহযোগিতায় বিশ্বাস করি।’

তিনি প্রসঙ্গ টেনে বলেন, মিয়ানমার থেকে যে প্রায় ১১ লাখ রোহিঙ্গা এল, তারপরও তো মিয়ানমারের সঙ্গে ঝগড়া করিনি। আমরা তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছি। এরা যেন ফেরত যায়, সেজন্য চেষ্টা চালাচ্ছি। আন্তর্জাতিক পর্যায়ে অনুরোধ করছি। ঝগড়া বা যুদ্ধ করতে চাইনি। কারণ আমরা জাতির পিতার পররাষ্ট্রনীতিতে চলছি, সবার সঙ্গে বন্ধুত্ব কারও সঙ্গে বৈরিতা নয়।

সংখ্যালঘু’দের নিয়ে বিভিন্ন অপপ্রচার শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের দেশে যারা বিভিন্ন ধ’র্মীয় প্রধান আছেন, ধ’র্মীয় প্রতিষ্ঠান তারা ইতোমধ্যে বিবৃতি দিয়েছেন। যেখানে তারা বলেছেন, তার এখানে খুব ভালো অবস্থায় আছেন। তারা নিজেরাই বলেছেন। ছয় কংগ্রেসম্যানের চিঠিতে সংখ্যালঘু নি’র্যাতনের যে কথা লেখা ছিল সেটা সম্পূর্ণ মি’থ্যা। এখানে একটি সাম্প্র’দায়িক সম্প্রীতি বজায় রেখে সবাই চলছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট