Wednesday, May 1, 2024

সুনামগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে আনারস চাষ

চলতি বছর এই গ্রামের প্রায় ১০০ টি টিলায় কৃষকরা আনারসের চাষ করেছেন। কম খরচে বেশি লাভবান হওয়া যায় বলে অনেকে ভারতীয় জমি লিজ নিয়েও আনারসের চাষ করছেন। সুনামগঞ্জের সীমান্তঘেষা গ্রাম আশাউড়া। স্থানীয়ভাবে এই গ্রামটি আনারসের গ্রাম নামে পরিচিত। কেননা এই গ্রামের পাহাড়ি টিলা সহ কৃষকদের বাড়ির আঙিনায়ও আনারসের চাষ হচ্ছে।

সুনামগঞ্জ সদর উপজেলার রঙ্গারচর ইউনিয়নের আশাউড়া গ্রামে ব্যাপক ভাবে আনারসের চাষ হচ্ছে। এখানকার উৎপাদিত আনারস খেতে রাসালো ও মিষ্টি হওয়ায় স্থানীয় ও আশেপাশের বিভিন্ন জেলায় এর বেশ সুনাম রয়েছে। বর্তমানে কৃষকরা জমি থেকে আনারস সংগ্রহ ও তা বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন।

চলতি বছর সুনামগঞ্জ সদর উপজেলার প্রায় ৫০০ বিঘা জমিতে আনারসের আবাদ করা হয়েছে। এখানকার কৃষকরা ৬ কোটি টাকার আনারস প্রায় বিক্রি করতে পারবেন। আর ভোক্তা পর্যায়ে এর বাজারমূল্য প্রায় ১০ কোটি ছাড়িয়ে যেতে পারে।

কৃষক নিতাই দাস বলেন, আমি গত বছরের মতো এবছরও আনারসের চাষ করেছি। এবছর জমিতে ভাল ফলন হয়েছে। আশা করছি ১০ লাখ টাকার আনারস বিক্রি করতে পারবো। আমাদের এখান থেকে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে আরো সহজে সরবরাহ করা যেত। এছাড়াও কৃষকরা এর চাষে আরো আগ্রহী হতে পারতো।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো রাকিবুল আলম বলেন, সুনামগঞ্জ জেলায় আশাউরা গ্রামে সবচেয়ে বেশি আনাররেস আবাদ করা হয়। এখানকার কৃষকরা নিজেদের জমির পাশাপাশি ভারতীয় জমিও লিজ নিয়ে আনারসের চাস করে থাকেন। কেননা এখানকার আনারস খেতে খুবই সুস্বাদু ও রাসালো। স্থানীয় বাজারসহ পুরো জেলায় এর সুনাম রয়েছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট