Sunday, May 19, 2024

মিশার অভিনয়ের স্কুল যেটা, আমার ওটা না

২০১২ সালে মুক্তি পাওয়া ‘চোরাবালি’ ছবিতে খলনায়ক চরিত্রে সেলিমের অসাধারণ অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের। এবারের ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ৫টি সিনেমা। প্রিয়তমা, সুড়ঙ্গ, ক্যাসিনো, প্রহেলিকা ও লাল শাড়ি। এর মধ্যে ৩টি সিনেমায় খল চরিত্রে দেখা গেল বর্ষীয়ান অভিনেতা শহীদুজ্জামান সেলিমকে! মঞ্চ থেকে শুরু করে সিনেমার বড় পর্দা, অভিনয়ের সব মাধ্যমেই তার সমান বিচরণ।

এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত ৫টি ছবির মধ্যে ৩টি ছবিতেই দেখা যাচ্ছে এই খলনায়কে। তার অভিনীত প্রত্যেকটি সিনেমাই যখন ব্যবসাসফল হওয়ার পথে, বিষয়টি কেমন উপভোগ করছেন তিনি? একান্ত সাক্ষাৎকারে অনুভূতি ব্যাক্ত করেছেন শহীদুজ্জামান সেলিম।

তিনি জানান, ৩টি চরিত্রের প্লট ৩ ধরনের। কোনোটার সঙ্গে কোনোটা মিল পাওয়া যাবে না। লাল শাড়িতে আমি গ্রামের মহাজন, প্রিয়তমাতে অনেক ভয়ংকর একটি চরিত্র যে টাকার জন্য সবকিছু করতে পারে, আবার সুড়ঙ্গে পুলিশের চরিত্র। দর্শক ভালোভাবে চরিত্রগুলোকে রিচ করতে পেরেছে। তারা ভাবছে, তাদের ভাবাচ্ছে এবং সিনেমা হল থেকে বেরিয়ে এসে সেটা প্রকাশ করছে এটাই একজন অভিনেতার প্রাপ্তি।

এবারই প্রথম একই দিনে মুক্তিপ্রাপ্ত সিনেমার সংখ্যায় সর্বোচ্চ সিনেমা মুক্তি পেল সেলিমের। এর আগে এই রেকর্ডটি থাকত ঢালিউডের খলনায়ক মিশা সওদাগরের দখলে। অবাক বিষয় হচ্ছে, এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত কোনো সিনেমাতেই নেই মিশা। তবে কি মিশা সওদাগরের অবর্তমানেই দর্শক সাদরে গ্রহণ করছেন শহীদুজ্জামান সেলিমকে? কী ভাবছেন তিনি?

এ প্রশ্নের উত্তরে সেলিম বলেন, মিশার অভিনয়ের স্কুল যেটা, আমার অভিনয়ের স্কুল ওটা না। মিশা থাকলেও আমার এই অভিনয়গুলো আমি করব বা করতাম, আবার আমি থাকলেও সে এই অভিনয়গুলো করবেই। সে আমার রাস্তায় পড়ে না, সে এক পথের পথিক, আমি অন্য পথের পথিক।

প্রত্যেকের অভিনয়ের প্যার্টান আলাদা। দর্শক কি পছন্দ করছে সেটা সে তার মতো করে ভাবছে, আমি আমার মতো করে ভাবছি। কেউ কারও জায়গা নিতে পারে না, কেউ কারও রাস্তা দখল করতে পারে না। দিনশেষে দর্শক বিচার করবে ভবিষ্যতে কি হবে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট