Sunday, May 19, 2024

পদ্ম পুরস্কারে ভূষিত হলেন যেসকল তারকা

ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের রাতে ঘোষণা হলো পদ্ম সম্মানপ্রাপ্তদের তালিকা। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবারের পদ্ম পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে।

যেই তালিকায় নাম রয়েছে ভারতের দক্ষিণের জনপ্রিয় তারকা চিরঞ্জীবী, মিঠুন চক্রবর্তীর পাশাপাশি সঙ্গীত শিল্পী ঊষা উথুপ, লোকসঙ্গীত শিল্পী ও গীতিকার রতন কাহার এর মত ভারতীয় তারকা ব্যক্তিত্বদের। এছাড়াও দুই বাংলায় রবীন্দ্র সংগীতে অবদান রাখার জন্য রেজওয়ানা চৌধুরী বন্যার নাম পদ্মশ্রী বিভাগে ঘোষণা করা হয়।

২০২৪ সালের ‘পদ্ম পুরস্কার’ ঘোষণার পর চিরঞ্জীবী বলেন, ‘এই খবর শোনার পর আমি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম।’ অভিনেতা বলেন, ‘আমি সত্যিই অভিভূত এবং কৃতজ্ঞ। এটা শুধুমাত্র দর্শকদের, আমার বন্ধুদের, আমার রক্তের ভাই ও বোনদের নিঃশর্ত ভালোবাসা। আমি আপনাদের কাছে ঋণী। আমি সবসময় আমার সাধ্যমত কৃতজ্ঞতা প্রকাশ করার চেষ্টা করেছি। কিন্তু, কিছুই কখনও যথেষ্ট হতে পারে না। আমার ক্যারিয়ারের ৪৫ বছরে, আমি আমার সামর্থ্য দিয়ে আপনাদের বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আমি প্রাসঙ্গিক, সামাজিক এবং মানবিক অংশ নিয়ে অভাবী মানুষদের সাহায্য করার চেষ্টা করেছি।’

ভারতরত্ন হলো ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এরপরই অন্যতম সম্মান হলো পদ্ম পুরস্কার। এই পুরস্কার তিনটি বিভাগে দেওয়া হয়- পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। এবার পদ্মবিভূষণ বিভাগে ৫ জন, পদ্মভূষণ বিভাগে ১৭ জন এবং পদ্মশ্রী বিভাগে ১১০ জনের নাম ঘোষণা করা হয়েছে।

সংস্কৃতি, শিল্প, সামাজিক কর্মকাণ্ড, জন কল্যাণ, বিজ্ঞান-প্রযুক্তি, বাণিজ্য, চিকিৎসা, শিক্ষা, খেলাধুলাসহ অন্যান্য শাখায় বিশেষ অবদান রাখার জন্য প্রতি বছর ভারতীয় সরকারের পক্ষ থেকে এ পুরস্কার প্রদান করা হয়।

চলুন জেনে নিই কোন তারকা কোন বিভাগে এ পুরস্কার পাচ্ছেন-

পদ্মবিভূষণ
১. চিরঞ্জীবী (অভিনেতা)
২. পদ্মা সুব্রমণ্যম (নৃত্যশিল্পী, গীতিকার)

পদ্মভূষণ
১. মিঠুন চক্রবর্তী (অভিনেতা)
২. ঊষা উথুপ (সংগীতশিল্পী)

২. পদ্মশ্রী
১. রেজওয়ানা চৌধুরী বন্যা (সংগীতশিল্পী, বাংলাদেশ)
২. রতন কাহার (সংগীতশিল্পী, গীতিকার)
৩. অশোক কুমার বিশ্বাস (চিত্রশিল্পী)
৪. বালাকৃষ্ণান সদানম পুথিয়া ভেটিল (নৃত্যশিল্পী)
৫. ওমপ্রকাশ শর্মা (সংগীতশিল্পী) (সংগীতশিল্পী)

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট