Wednesday, May 1, 2024

জমির আইলে পেঁপে চাষে মাহমুদুলের চমক!

১৬ শতাংশ জমির আইলে ১০০টি ফাস্টলেডি জাতের পেঁপের চারা লাগিয়েছেন মাহমুদুল। এখন পর্যন্ত গাছ গুলো থেকে ৪০ মণ পেঁপে সংগ্রহ করে বিক্রি করেছেন। তিনি আশা করছেন এই গাছগুলো থেকে প্রায় ২৫০ মণ পেঁপের ফলন পাবেন। বগুড়ায় জমির আইলে পেঁপে চাষে সফলতা পেয়ে এলাকায় বেশ সাড়া ফেলেছেন মাহমুদুল হাসান।

মাহমুদুল হাসান বগুড়ার সারিয়াকান্দি উপজেলার পারতিতপরল গ্রামের বাসিন্দা। তিনি জমিতে অন্যান্য ফসলের পাশাপাশি আইলেরও সঠিক ব্যবহার করে বাড়তি আয় করতে পারছেন। তিনি তার জমির আইলে উচ্চ ফলনশীল হাইব্রিড ফাস্টলেডি জাতের ১০০টি চারা রোপন করেন। দেড় মাস বয়সি চারাগুলো প্রতি পিস ২৫ টাকা করে ক্রয় করেছিলেন। বর্তমানে তার লাগানো চারাগুলোতে ফলন এসেছে। প্রতিটি গাছ থেকে ২০-২৫ কেজি পর্যন্ত ফলন সংগ্রহ করতে পেরেছেন। গাছগুলোতে ১-২ কেজি ওজনের পেঁপেও রয়েছে। তিনি আশা করছেন গাছগুলো থেকে ২৫০ মণ ফলন পাবেন। ইতোমধ্যে তিনি ৪০ মণ পেঁপে ৪৮ হাজার টাকায় বিক্রি করেছেন।

মাহমুদুল হাসান বলেন, আমি ১৬ শতাংশ জমিতে বেগুনের চাষ করি। জমির আইল ফেলে না রেখে সাথি ফসল হিসেবে কিছু চাষ করা যায় কিনা সেই চিন্তা থেকে পরিক্ষামূলকভাবে ১০০ পেঁপের চারা রোপন করি। দেড় মাস বয়সি প্রতিটি চারা ২৫ টাকা করে আড়াই হাজার টাকায় ক্রয় করি। খুব যত্ন নিয়ে চারাগুলোকে বড় করেছি। আশা করছি মৌসুমের শেষ পর্যন্ত গাছগুলো থেকে প্রায় ২৫০ মণ ফলন পাবো। ইতোমধ্যে ১২০০ টাকা মণ দরে ৪০ মণ পেঁপে বিক্রি করেছি।

মাহমুদুল আরও বলেন, আমার এই জমিতে প্রথমে বেগুনের চাষ করি। বেগুনের সাথে সাথেই আইলে পেঁপের চারা রোপন করি। তারপর বেগুন বিক্রি করে দিয়ে জমিতে পাটের চাষ করছি। এখন পাট ও পেঁপে একসাথে রয়েছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট