Saturday, April 27, 2024

গাবতলী হাটে এক দুম্বার দাম সাড়ে ৮ লাখ টাকা!

ঈদুল আজহা সামনে রেখে শেষ সময়ে জমে উঠেছে রাজধানীর পশুহাটগুলো। কোরবানির জন্য পছন্দের পশু কিনতে হাটে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। রাজধানীর হাটগুলোতে প্রতিবছরই গরু-ছাগল-মহিষের পাশাপাশি দেখা মেলে উট, দুম্বার। এবারও গাবতলী পশু হাটের বিশেষ আকর্ষণ দুম্বা। গরু-মহিষ, ছাগল-ভেড়ার পাশাপাশি দুম্বারও ক্রেতা রয়েছে।

এবার কোরবানি উপলক্ষে উত্তরের জেলা জয়পুরহাট থেকে ১৫টি দুম্বা নিয়ে এসেছেন গাবতলী হাটে। ইতোমধ্যে ৯টি দুম্বা বিক্রি হয়ে গেছে। বাকি ৬টি বিক্রির অপেক্ষায় রয়েছে। আজ-কালকের মধ্যে সেগুলোও বিক্রি হয়ে যাবে বলে আশা করছেন খামারী।

সরেজমিনে দেখা গেছে, গাবতলী হাটের হাসিল ঘরের কাছাকাছি শেডে রাখা হয়েছে দুম্বাগুলো। নাদুস-নুদুস স্বাস্থ্যের দুম্বাগুলোর বাহ্যিক সৌন্দর্য্যও হাটে আসা মানুষের নজর কাঁড়ছে। সাদা রঙের সবচেয়ে বড় দুম্বাটির দাম হাঁকা হচ্ছে সাড়ে ৮ লাখ টাকা। বাকিগুলো পর্যায়ক্রমে সাড়ে ৩ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে।

দুম্বাগুলো হাটে নিয়ে আসা ব্যক্তি জানান, এসব দুম্বা সৌদি আরব থেকে প্রথমে বিমানে বাংলাদেশে আনা হয়। পরে সেগুলোকে লালনপালনের মাধ্যমে বড় করে কোরবানি ঈদে বিক্রির জন্য প্রস্তুত করা হয়।

তিনি বললেন, প্রতিবছর গাবতলী হাটে তারা দুম্বা নিয়ে আসেন। তবে এবছর গরু-মহিষের ন্যায় দুম্বারও দাম একটু বেশি। যেহেতু বিত্তশালীরা দুম্বা কোরবানি দিয়ে থাকেন, আশাকরি এটি তারা মেনে নেবেন।

সাভার থেকে শিশু সন্তান নিয়ে হাটে দুম্বা দেখতে আসা রাকিব সরকার বলেন, দুম্বা বাইরে হওয়ার কারণে আমরা দেখতে এসেছি। এটি হাটের বিশেষ আকর্ষণ। খুব ভালো লাগছে এত বড় দুম্বা দেখে।

সূত্র: সময়ের কণ্ঠস্বর।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট