Thursday, May 16, 2024

এই ঈদে ১০ কোটি টাকার সিনেমা!

গত এক দশক ধরে ঢাকার চলচ্চিত্র শিল্প বেশ টালমাটাল অবস্থায় চলছে। এর মধ্যেও ঈদের মতো বড় উৎসবে বড় বাজেটের সিনেমা মুক্তি পাচ্ছে নিয়মিত। এবারের ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে ‘প্রিয়তমা’, ‘সুড়ঙ্গ’, ‘প্রহেলিকা’, ‘লাল শাড়ি’ ও ‘ক্যাসিনো’ নামের পাঁচটি সিনেমা। এসব ছবির অভিনেতা-অভিনেত্রীর পারিশ্রমিক, পোশাকসজ্জা, সেট, ভিএফএক্স ও অ্যাকশন দৃশ্য নির্মাণে ব্যয় হয়েছে কোটি কোটি টাকা। ঈদের এই সিনেমাগুলো নিয়েই আজকের আয়োজন

প্রিয়তমা

এবারের ঈদের বিগ বাজেটের সিনেমা ‘প্রিয়তমা’। শুরু থেকেই দেশের শীর্ষ এই নায়কের সিনেমা নিয়ে তাঁর ভক্তদের উন্মাদনার শেষ নেই। আরশাদ আদনানের প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করেছেন হিমেল আশরাফ। এতে কলকাতার অভিনেত্রী ইধিকা পালকে দেখা যাবে শাকিব খানের বিপরীতে। রোমান্টিক থ্রিলার ঘরানার ছবিটি এরই মধ্যে হল বুকিংয়ে সেঞ্চুরি করেছে। সিনেমার গল্পকার প্রয়াত নাট্যকার ফারুক হোসেন; পরিচালক হিমেল আশরাফের সঙ্গে যৌথভাবে চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন ফারুক। সিনেমায় শাকিব খান, ইধিকা পাল ছাড়াও অভিনয় করেছেন কাজী হায়াৎ, শহীদুজ্জামান সেলিম, এলিনা শাম্মী, ডন, সহীদ নবী প্রমুখ। প্রযোজনা সংস্থার মাধ্যমে পাওয়া খবর, ঈদের সবচেয়ে ব্যয়বহুল সিনেমা ‘প্রিয়তমা’। এ সিনেমায় আড়াই কোটি টাকার বেশি ব্যয় করা হয়েছে।

সুড়ঙ্গ

এবারে ঈদে বড় পর্দায় অভিষেক হচ্ছে টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। সুড়ঙ্গ খনন করে এক ব্যাংক ডাকাতি সংঘটনের সত্য ঘটনা নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। নিশো বলেন, আত্মতৃপ্তির পাশাপাশি পেশাগতভাবে চেষ্টা করি কাজটিকে ফুটিয়ে তুলতে। তাই আমার পরিচয় হচ্ছে আমি একজন পেশাগত অভিনেতা। যে মাধ্যমে কাজ করব, পেশাগতভাবেই করব। শখের বশে একটা কাজ করে গেলাম, এমন ইচ্ছা আমার কোনোদিন ছিল না। সুড়ঙ্গ সিনেমার গল্প পেয়ে আমারও ভালো লাগা কাজ করেছে। আশা করি, দর্শকদেরও ভালো লাগবে। আলফা আই ও চরকি প্রযোজিত সিনেমাটি বাংলাদেশে মুক্তির পর কলকাতার সিনেমা হলে মুক্তি পাবে। সিনেমায় আফরান নিশোর বিপরীতে অভিনয় করেছেন তমা মির্জা। ছবিটি পরিচালনা করেছেন রায়হান রাফী। চিত্রনাট্য করেছেন যৌথভাবে নাজিম উদ্‌ দৌলা ও রায়হান রাফী। প্রযোজক ও পরিচালকের বরাতে পাওয়া তথ্য অনুসারে সিনেমাটি নির্মাণে দুই কোটির বেশি টাকা ব্যয় করা হয়েছে।

প্রহেলিকা

জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ দীর্ঘ আট বছর পর বড় পর্দায় ফিরছেন ঈদের সিনেমা ‘প্রহেলিকা’র মাধ্যমে। এতে তাঁর বিপরীতে আছেন শবনম বুবলী। সিনেমাটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। প্রেম ও দ্রোহের গল্প এটি। মাহফুজ আহমেদের মত, সিনেমাটি পাওয়া-না পাওয়ার গল্প বলবে। যে গল্প মানুষকে নতুন করে প্রেম ও দ্রোহের সঙ্গে পরিচয় করাবে। সাধারণত আমাদের পুরো জীবনই রহস্যে ঘেরা; সম্পর্কও রহস্যে ঘেরা। আর প্রহেলিকা মানেই রহস্য, ধাঁধা। সত্যি বলতে চোখে যা দেখা যায়, আসলে তা দেখা নয়। অর্পা ও মনার প্রেম কাহিনিই একটি প্রহেলিকা। সিনেমাটি দেখার পর বাকি গল্প দর্শক জানবে। সিনেমাটির মুক্তি প্রসঙ্গে তিনি জানান, চলতি বছরের ঈদে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে। পান্থ শাহরিয়ারের কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যে ছবিটি প্রযোজনা করেছেন জামাল হোসেন। প্রযোজক ও নির্মাতার বরাতে পাওয়া খবর, এটি নির্মাণে প্রায় দুই কোটি টাকা ব্যয় হয়েছে।

লাল শাড়ি

প্রথমবার প্রযোজক হিসেবে অভিষেক হচ্ছে চিত্রনায়িকা অপু বিশ্বাসের। অপু-জয় চলচ্চিত্রের ব্যানারে সরকারি অনুদানে তিনি নির্মাণ করেছেন লাল শাড়ি সিনেমাটি। এতে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন অপু বিশ্বাস ও সাইমন সাদিক। মফস্বলের একটি তাঁতপল্লি ঘিরে সাজানো হয়েছে ‘লাল শাড়ি’র গল্প। এতে অপু বিশ্বাসের চরিত্রের নাম শ্রাবণী, একজন তাঁতশ্রমিকের মেয়ে। সাইমন সাদিকের চরিত্রের নাম রাজু, যাকে দেখা যাবে একজন তাঁতশ্রমিক হিসেবে। অপু বিশ্বাস বলেন, আমাদের দেশে এক সময় তাঁতশিল্প দারুণ সমৃদ্ধ ছিল। সেই শিল্প দিন দিন হারিয়ে যাচ্ছে। বিষয়টিকে উপজীব্য করেই ‘লাল শাড়ি’র কাহিনি আবর্তিত হয়েছে। আবহমান বাংলার সংস্কৃতি নিয়েই এই ছবি। আমার বিশ্বাস, এটি দর্শক পছন্দ করবেন। ছবির কাহিনি ও সংলাপ লিখেছেন তানভির সিডনি। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন বন্ধন বিশ্বাস। এ ছবির জন্য ২০২১-২২ অর্থবছরে ৬৫ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছেন অপু বিশ্বাস। এই টাকার সঙ্গে আরও যুক্ত করেছেন এই নায়িকা। সিনেমাটি নির্মাণে কোটি টাকার কাছাকাছি ব্যয় হয়েছে বলে তাঁর দাবি।

ক্যাসিনো

অবৈধভাবে গড়ে ওঠা ক্যাসিনো ব্যবসায় প্রশাসনের অভিযান ও মানি লন্ডারিংয়ের বিষয় নিয়ে নির্মিত হয়েছে ‘ক্যাসিনো’ সিনেমা। এর প্রযোজক সরওয়ার রাজিব। শুটিং শেষ হওয়ার প্রায় তিন বছর পর মুক্তি পাচ্ছে সৈকত নাসির পরিচালিত সিনেমাটি। এতে একজন সরকারি গোয়েন্দা সংস্থার কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন নিরব। তিনি বলেন, আমরা আমাদের জায়গা থেকে ‘ক্যাসিনো’কে ভালো করার সর্বোচ্চ চেষ্টা করেছি। যাঁরা ব্যতিক্রমী কনটেন্ট দেখতে চান, তাঁদের হলে গিয়ে ছবিটা দেখার আহ্বান জানাই। কারণ এ ধরনের গল্পের ছবি দর্শকদের সামনে আসেনি। ইন্ডাস্ট্রিতে সুস্থ প্রতিযোগিতা থাকুক। কারণ, এটা আমাদের ইন্ডাস্ট্রি। আমরা একে-অন্যের সহযোগী-সহশিল্পী। সব সিনেমা তো এক নাম্বার হবে না। তবে প্রতিটি সিনেমা দর্শক হলে গিয়ে দেখুন। এতে নিরবের বিপরীতে রয়েছেন শবনম বুবলী। আরও আছেন তাসকিন রহমান, দোয়েল ম্যাশ প্রমুখ। গল্প লিখেছেন আবদুল্লাহ জহির, চিত্রনাট্য আসাদ জামান। প্রযোজক সূত্রে খবর, সিনেমাটির পেছনে দেড় কোটির বেশি টাকা ব্যয় হয়েছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট