Thursday, May 16, 2024

আমি পর্দায় নিজেকে কখনও এভাবে দেখিনি : নুসরাত ফারিয়া

দুই বাংলার তুমুল জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। সম্প্রতি ‘সুড়ঙ্গ’ সিনেমার আইটেম গানে ফারিয়া ঝড় তুলেছেন। আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুলাই) মুক্তি পেতে যাচ্ছে তার সিনেমা ‘পাতালঘর’। এতে গ্লামার গার্ল থেকে আলাদা করে ভিন্নরূপে পর্দায় নিজেকে হাজির করেছেন এই নায়িকা। বুধবার ‘পাতালঘর’ সিনেমা ও নিজের কাজ নিয়ে কথা বলেছেন…

‘পাতালঘর’ বড় পর্দায় মুক্তি পাওয়ার কথা ছিল কিন্তু ওটিটিতে মুক্তি পাচ্ছে কেন?

‘পাতালঘর’ সিনেমা দেশের বাইরে চলচ্চিত্র উৎসবে গিয়েছে। মূলত সিনেমাটি বড় পর্দার জন্যই বানানো। আমি এটার সম্পর্কে খুব বেশি জানি না। আমার অভিনয় করার ছিল সেটা নিজের সর্বোচ্চটা দিয়ে করেছি। আপাতত ওটিটিতে রিলিজ পাচ্ছে। উনারা চাইলে পরবর্তীতে বড় পর্দায় মুক্তি দিতেও পারে।

আপনাকে গ্লামার গার্ল হিসেবেই বেশি দেখা যায়। কিন্তু এই সিনেমাতে পুরোটাই আলাদা মনে হচ্ছে। এটা করতে কতটা চ্যালেঞ্জ নিতে হয়েছে?

গ্লামার গার্ল থেকে নিজেকে আলাদা করাটাই অনেক বড় চ্যালেঞ্জ ছিল। আমিও পর্দায় নিজেকে কখনো এভাবে দেখিনি। এটা আমার ক্যারিয়ারে ভিন্ন মাত্র যোগ করবে।

‘পাতালঘর’-এ অভিনয় করতে গিয়ে আলাদা কোনো অভিজ্ঞতা?

এই সিনেমায় কাজ করতে গিয়ে আমি বাংলাদেশের বড় বড় অভিনয়শিল্পীর সঙ্গে পর্দা শেয়ার করতে পেরেছি এর থেকে আনন্দের কী আর হতে পারে! তাদের মধ্যে ছিলেন মামুনুর রশীদ, আফসানা মিমি, ফজলুর রহমান বাবু, সালাউদ্দিন লাভলু গিয়াসউদ্দিন সেলিমসহ আরও অনেকে। পুরো শুটিং টাইমটা আমরা উপভোগ করেছি। অভিজ্ঞতার ঝুলিতে ভালো কিছু পড়েছে।

এই সিনেমা থেকে দর্শক কোন ধরণের বার্তা পেতে যাচ্ছে?

অবশ্যই বিশেষ বার্তা তো আছেই। দর্শক সিনেমাটা দেখলেই বুঝতে পারবে। আমাদের জীবনের সাকসেস, টাকা-পয়সার মাঝে পরিবার বলতে একটা বিষয় থাকে। যেটা অনেক গুরুত্বপূর্ণ। কত চড়াই উৎরাই পার হয়ে বা কোন পর্যায়ে গিয়ে আমাদের সেই অনুধাবনটা হয় সেটাই নিখুঁতভাবে বোঝানো হয়েছে।

এখানে আপনার চরিত্রটা কেমন?

মজার বিষয় হলো- এই সিনেমায় কোনো নায়ক-নায়িকা নেই। প্রত্যেকটা চরিত্র একেকটা নায়ক-নায়িকা। আমি যেমন কমার্শিয়াল সিনেমা করি, এটা সেরকম না। পুরোটাই আলাদা। এখানে আমার চরিত্রের নাম বাবলি। অতীতের সম্পর্কগুলো ফিরে এলে বাবলি পর্দার চাকচিক্য পেছনে ফেলে অনাড়ম্বর জীবনের এক নতুন বাস্তবতার মুখোমুখি হয়। সেই সঙ্গে মা-মেয়ের সম্পর্কের টানাপোড়ন চলতে থাকে। এর মধ্যদিয়ে এগিয়ে যাওয়া। এটা চোখের আরামদায়ক একটা সিনেমা।

মাঝে ‘সুড়ঙ্গ’ সিনেমার আইটেম গানে দেখা গেলো। তো হঠাৎ আইটেম গানে কেনো?

সবাই জানে নুসরাত ফারিয়া মানেই কমার্শিয়াল মুভি। সে গ্লামার, নাচ-গানে ভরপুর সবার ধারণা। আমি কখনো চিন্তা করি না যে এটা আইটেম গান। আমি মনে করি এটা শুধুই গান। এটা সিনেমার গুরুত্ব বাড়িয়ে দেয়। আমার গানের জন্য যদি ৫০ জনও সিনেমা হলে যায়। সেটা তো বাংলা সিনেমার জন্যই ভালো। আর বলিউডে তো আইটেম গান সাধারণ বিষয়।

বর্তমানে হাতে কী কী কাজ আছে?

‘পাতালঘর’ এই বছর আমার পঞ্চম কন্টেন্ট। বছরের শুরুতে ‘ভয়’ মুক্তি পেয়েছে। কলকাতায় ‘বিবাহ অভিযান ২’, আমার গান ‘বুঝিনা তো তাই’, ‘পটাকা’। সেপ্টেম্বর মাসে ‘বঙ্গবন্ধু’ মুক্তি পাওয়ার কথা আছে। এছাড়া কলকাতায় ‘রকস্টার’ মুক্তি পাবে। এই বছরে অনেক কিছু হচ্ছে আমার জন্য।

কলকাতায় কাজের কোনো আপডেট?

আগামীকাল ৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের জন্য কলকাতায় যাচ্ছি। এরপর নতুন সিনেমা আলোচনা হওয়ার কথা আছে। সেটা শেষ করেই নতুন কাজে নিজেকে জড়াব।

সূত্র: সমকাল

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট