Monday, May 6, 2024

আজ ম্যাচে নামার আগে যে রেকর্ডগুলোর দ্বারপ্রান্তে সাকিব

কোনো চাপ নেই, নেই কোনো উদ্বেগ। সিরিজ জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়েও নির্ভার সাকিব আল হাসান। স্বভাবতই হাসিখুশি, প্রাণচঞ্চল। হেসেখেলেই দুই ম্যাচের মাঝখানে থাকা বিরতির দিনটা কাটিয়ে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। মাঝে গণমাধ্যমকে বলে গেলেন, ‘আমি সব সময় ফ্রি।’

সাকিব বসে থাকলেও, সমর্থকদের সুযোগ নেই বসে থাকার। সিরিজ জিততে মাঠে নামার আগে ব্যস্ত সময় পাড় করছে তারা। নানা রকম পরিসংখ্যান আর অতীত ইতিহাস খুঁজে ফিরছে তারা। যেখানে দেখা যায়, বেশ কয়েকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বাধিক ৪১৭ ম্যাচ খেলার রেকর্ড সাকিব আল হাসানের। যার মাঝে সাকিব খেলেছেন ৬৬ টেস্ট, ২৩৫টি ওয়ানডে আর ১১৬টি টি-টোয়েন্টি ম্যাচ। তবে এবার সাকিব দাঁড়িয়ে অনবদ্য এক মাইলফলকের দিকে।

দেশের হয়ে এখন পর্যন্ত যৌথভাবে ১৭২টি করে ম্যাচ জয়ের সাক্ষী সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। অর্থাৎ আর মাত্র একটি মাত্র ম্যাচ জিততে পারলে মুশফিকুর রহিমকে টপকে যাবেন সাকিব। আজ যেই সুযোগ বেশ ভালোভাবেই রয়েছে তার।

শুধু তাই নয়, আজ সাকিব খেলবেন দেশের মাটিতে নিজের ৫০তম টি-টোয়েন্টি ম্যাচ। দলের হয়ে টস করতে নামার সাথে সাথেই এই কীর্তি স্পর্শ করবেন তিনি। সেই সাথে সুযোগ রয়েছে ঘরের মাঠে টি-টোয়েন্টি ক্রিকেটে হাজার রান পূরণের। এই রেকর্ড থেকে মাত্র ২৮ রান দূরে আছেন তিনি।

এখন পর্যন্ত ঘরের মাঠে ৪৯ ম্যাচে ৯৭২ রান সংগ্রহ করেছেন সাকিব। আছে ৬২টি উইকেটও। আর সব মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১১৬ ম্যাচে ২৩৬৪ রান সাকিবের। তাছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ১৩৮ উইকেট তার দখলে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট