Wednesday, May 15, 2024

আজ চাঁদের উদ্দেশে যাত্রা করবে ভারতের চন্দ্রযান-৩

ভারতের বহুল প্রতিক্ষীত চন্দ্রযান-৩ আজ চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এ বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এরই মধ্যে শুরু হয়েছে ক্ষণ গণনা।

আবহাওয়া ও কারিগরি বিষয়গুলো অনুকূলে থাকলে আজ শুক্রবার দুপুর ২টা ৩৫ মিনিটেই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার শতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযান-৩ চাঁদের উদ্দেশে পাঠানো হবে। সব ঠিক থাকলে এই অভিযানে ৪০ দিনের মতো সময় লাগবে। সে হিসেবে মহাকাশযানটি আগামী ২৩ আগস্ট চাঁদ স্পর্শ করবে বলে আশা করা হচ্ছে।

এই অভিযান সফল হলে, চাঁদে মহাকাশযান সফলভাবে অবতরণকারী দেশগুলোর মধ্যে ভারত হবে চতুর্থ দেশ। এর আগে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া চাঁদে সফলভাবে মহাকাশযান পাঠিয়েছিল।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) তৈরি চন্দ্রযান-৩ মহাকাশযানে একটি ল্যান্ডার, প্রোপালসন মডিউল ও রোভার রয়েছে। এর লক্ষ্য নিরাপদে চাঁদে অবতরণ করে তথ্য সংগ্রহ এবং চাঁদের গঠন নিয়ে আরও বিস্তারিত জানার জন্য বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালানো।

চন্দ্রযান-৩ অভিযানের আগেও চাঁদে অবতরণের উদ্দেশে একাধিকবার পদক্ষেপ নিয়েছে ভারত। দেশটির প্রথম চন্দ্রাভিযান ছিল চন্দ্রযান-১ মিশন। মহাকাশযানটি চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় চাঁদের চারপাশে প্রদক্ষিণ করছিল। এরপর ২০১৯ সালে দেশটি চন্দ্রযান-২ নামে একটি মহাকাশযান চাঁদে পাঠিয়েছিল। তবে সেটিও চাঁদে সফলভাবে অবতরণ করতে ব্যর্থ হয়।

ইসরোর এই চন্দ্রাভিযানের কেন্দ্রে রয়েছে এলভিএম-৩ রকেট। যা চন্দ্রযানটিকে শক্তি জোগাবে এবং পৃথিবীর কক্ষপথের বাইরে পাঠাবে। এর আগে একাধিক কৃত্রিম উপগ্রহ ও চন্দ্রযাত্রায় এই এলভিএম-৩ ব্যবহৃত হয়েছে। একে ভারতীয় রকেটের ‘বাহুবলী’ বলা হয়।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট