Wednesday, May 22, 2024

সুপার সাইক্লোন হচ্ছে না মোখা, কমেছে গতি

আজ শনিবার (১৩ মে) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় নিয়ে এক সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানান, বাতাসের গতিবেগ কমে যাওয়ায় ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হচ্ছে না। এটি অতিপ্রবল (ভেরি সিভিয়ার সাইক্লোন) ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রথমে আশঙ্কা করা হয়েছিল এটি সুপার সাইক্লোন হতে পারে। আমরা এখন পর্যবেক্ষণ করে বুঝতে পেরেছি যে এটা সুপার সাইক্লোন হওয়ার কোনো আশঙ্কা নেই। কারণ সুপার সাইক্লোন হতে গেলে বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ২২০ কিলোমিটার থাকতে হবে। কিন্তু এখন বাতাসের গতিবেগ ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। এটাকে আমরা অতি প্রবল ঘূর্ণিঝড় বা ভেরি সিভিয়ার সাইক্লোন হিসেবে অভিহিত করছি।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ের অভ্যন্তরীণ গতিবেগ, উপকূলের দিকে এগিয়ে যাওয়ার গতিবেগ এবং উপকূল থেকে দূরত্ব বিবেচনা করে কক্সবাজারের জন্য ১০ নম্বর মহাবিপৎসংকেত জারি করার সিদ্ধান্ত হয়েছে। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরের জন্য ৮ নম্বর মহাবিপৎসংকেত এবং মোংলা বন্দরের জন্য চার নম্বর বিপৎসংকেত জারি করা হবে।

সভায় উপস্থিত বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, গতকাল এগোনোর গতি ছিল ঘণ্টায় ১১ কিলোমিটার, আজ তা কমে আট কিলোমিটারে এসেছে। পাশাপাশি উপকূলে আঘাত হানার সময় স্থলভাগ, পাহাড়ের সঙ্গে ইন্টার-অ্যাকশন হয়ে বাতাসের গতিও কমে যাবে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট