Tuesday, May 30, 2023

সুন্দরবনের উপকূলে চিংড়ি ছেড়ে তরমুজের চাষ

বিস্তীর্ণ প্রান্তরজুড়ে তরমুজের সবুজ গাছে ফুল-ফলে ভরে গেছে। কৃষকরা দিনের বেশির ভাগ সময় পার করছেন ক্ষেত পরিচর্যায়। সুন্দরবনের উপকূলে চিংড়ি ছেড়ে তরমুজের চাষ শুরু করছেন স্থানীয়রা। আগে এসব এলাকায় চিংড়ির চাষ করা হলেও এখন কৃষকরা তরমুজের চাষ করছেন।

উৎপাদন ও দাম ভালো পাওয়ায় খুলনার পাইকগাছা উপজেলায় গতবারের চেয়ে এবার দ্বিগুণ পরিমাণ জমিতে তরমুজ আবাদ হয়েছে। অনুকূল আবহাওয়ায় কৃষক ও কৃষি অধিদফতরের প্রত্যাশা- পাইকগাছায় এবার বাম্পার ফলন হবে তরমুজের।

উপজেলার কৃষি বিভাগ জানায়, এবার ব্যাপক হারে ড্রাগন, সুইট ড্রাগন, পাকিজা, বিগ ফ্যামিলি, কালো মানিকসহ বিভিন্ন প্রজাতির তরমুজ চাষ হয়েছে। বিঘাপ্রতি ১০ থেকে ১২ হাজার টাকা হিসাবে প্রতি হেক্টরে খরচ পড়ে এক লাখ ১০ থেকে ২০ হাজার টাকা। চলতি বছর উপজেলার দেলুটিতে এক হাজার এবং গড়ইখালীতে এক শত হেক্টর এবং কপিলমুনিতে পরীক্ষামূলকভাবে এক একর জমিতে তরমুজের চাষ হয়েছে।

তরমুজ চাষিরা বলেন, স্থানীয় বাজারে তরমুজের চাহিদা অনেক বেশি। তবে এবার সেই ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন বলেও আশা প্রকাশ করেন তারা। গত মৌসুমে করোনায় সরবরাহ বা বাজারজাত করতে না পারায় দাম পাননি চাষিরা।

উপজেলার কৃষি অফিসার জাহাঙ্গীর আলম জানান, এ অঞ্চলে তরমুজের ফলন যাতে ভালো হয় সেজন্য কৃষকদের সকল ধরণের সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা চাষিদের এ বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট