Sunday, June 16, 2024

সালমানকে কখনোই স্থির থাকতে দেখিনি : শাবনূর

১৯৭১ সালের আজকের এই দিনে (১৯ সেপ্টেম্বর) সিলেটের দাড়িয়াপাড়ায় এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন সালমান শাহ। বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মায়ের নাম নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমানের আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন।

তবে ইমন নয়, চলচ্চিত্রে সালমান শাহ নামেই পরিচিতি পান তিনি। অভিনয়ের প্রতি আগ্রহ থাকায় ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় আত্মপ্রকাশ করেছিলেন সালমান শাহ।

সিনেমায় অভিনয়ের আগে টেলিভিশন নাটক দিয়ে অভিনয়জীবন শুরু করেছিলেন এ তারকা। সালমান শাহ অভিনীত নাটকের মধ্যে রয়েছে ‘আকাশ ছোঁয়া’, ‘সব পাখি ঘরে ফিরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’, ‘ইতিকথা’, বিশেষ টেলিফিল্ম ‘স্বপ্নের পৃথিবী’। তারপরই সিনেমায় অভিনয়ের মাধ্যমে নয়ের দশকে চলচ্চিত্রে রোমান্টিক ঘরানার এক ভিন্ন ধারা তৈরি করেন সালমান।

মাত্র ৩ বছরের ক্যারিয়ারে সর্বমোট ২৭টি সিনেমায় কাজ করেন সালমান। যার ১৩টি সিনেমাতেই চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে জুটি বেঁধেছিলেন তিনি।

সোহানুর রহমান সোহানের পরিচালনায় ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে বড়পর্দায় অভিষেক হয় সালমান শাহর। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। তার অভিনীত প্রায় সব সিনেমাই সুপারহিট হয়।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান সালমান শাহ। তিনি অতীত হলেও এখনো জন্মবার্ষিকী কিংবা মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা। একই সঙ্গে সহকর্মীকে মনে করেন তার বন্ধুরা।

স্টাইলিশ এ তারকা অল্প সময়ের ক্যারিয়ারে জুটি বেঁধে সবচেয়ে বেশি অভিনয় করেছেন চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে। এ অভিনেত্রী প্রিয় সহকর্মীর ছেলেমানুষির কথা জানিয়েছেন একটি সংবাদমাধ্যমকে। শাবনূর বলেন, সালমানের মধ্যে সবচেয়ে বেশি ছেলেমানুষি ব্যাপার কাজ করত। সে জনপ্রিয় নায়ক হলেও খুবই খোলা মনের মানুষ ছিল।

চিত্রনায়িকা শাবনূর বলেন, সালমানকে কখনোই স্থির থাকতে দেখিনি। খুবই প্রাণচঞ্চল মানুষ ছিল। ওর মধ্যে ছেলেমানুষি বেশি কাজ করতো। অনেক শৌখিনও ছিল। আর টাকা-পয়সার ক্ষেত্রে উদাসীন ছিল, সেভাবে কখনো ভাবতো না। যা আয় হতো বলা যায় সেটা শেষ করে ফেলতো।

এ নায়িকা আরও বলেন, সালমানের গাড়ির প্রতি খুব আগ্রহ ছিল। বাজারে নতুন গাড়ি আসলেই তা কিনতে হবে। গাড়ি চালাতেও পছন্দ করত সে। শুটিং শেষে প্রায়ই সামিরা, আমার মা-সহ গাড়িতে ঘুরতে বের হতাম আমরা।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট