Tuesday, April 23, 2024

সবজি চাষে স্বাবলম্বী হচ্ছেন নারী উদ্যোক্তারা

চলতি বছর বেগুনের ফলন ভালো হওয়ায় এবং বাড়তি দাম পাওয়ায় খুশি নওগাঁর নারী চাষিরা। রাজশাহীর নওগাঁর মহাদেবপুরের ফসল রোপণ থেকে ঘরে তোলা পর্যন্ত সমস্ত কাজে পুরুষের পাশাপাশি এগিয়ে যাচ্ছে নারীরা। নারীরা নানা রকম ফসলের চাষ করছেন।

মহাদেবপুরের নারী উদ্যোক্তারা ফসলের মাঠে ব্যস্ত সময় পার করছে। আড়াই মাস আগে জমিতে রোপণ করা গাছ থেকে বেগুন তোলায় ব্যস্ত শাহিনুর আক্তার ইতি। গৃহস্থালির কাজের পাশাপাশি এসব নারী সবজি চাষাবাদে এগিয়ে এসেছেন মাঠে।

জমিতে চাষাবাদের বিষয়ে নারী উদ্যোক্তারা বলেন, ফসলের মঠে পুরুষের পাশাপাশি নারীরা সমান তালে কাজ করে যাচ্ছেন। মাঠে শাকসবজি চাষ করে যে টাকা উপার্জন করে তা দিয়ে সংসার ও ছেলেমেয়েদের খরচ চালাচ্ছেন। জমি সেচ, ক্ষেত পরিচর্যাসহ ফসল তোলার মতো কাজও তারা করছেন।

বাড়তি বাজারদর পেতে মৌসুমভিত্তিক সবজি চাষাবাদে এসব নারী এগিয়ে আসায় সংসারে সচ্ছলতা এসেছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার যশোহরি, মল্লিকপুরী, বারি-৩ সহ উচ্চ ফলনশীল বেগুনের ভালো ফলন হয়েছে।

নারীদের কৃষিকাজে এগিয়ে আসার বিষয়ে স্থানীয়রা বলেন, আমাদের এলাকায় নারী পুরুষরা একত্রে ফসলের মাঠে কাজ করছে। নারীদের এগিয়ে আসার কারণে ফসল উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ফলন বাড়ায় তারা আর্থিকভাবে লাভবানও হচ্ছেন। তাদের বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সেই সঙ্গে কৃষি বিভাগও তাদের সহযোগিতা করছে।

নওগাঁর মহাদেবপুরের উপজেলা কৃষি কর্মকর্তা শ্রী অরুণ চন্দ্র রায় বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে, যেকোনো প্রশিক্ষণ কর্মসূচিতে নারীদের অংশগ্রহণ অন্তত ৪০ শতাংশ রাখতে হবে। এসব প্রশিক্ষণ গ্রহণ করে নারীরা কৃষিকাজে অংশগ্রহণ করছেন। এতে কৃষিকাজে শ্রমশক্তি বৃদ্ধি পাচ্ছে। নারীদের আমরা বিভিন্ন আধুনিক প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে ‍সুপ্রশিক্ষিত করছি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট