Friday, December 1, 2023

যেভাবে চিনবেন মিষ্টি ও রসালো তরমুজ

তরমুজ হলো একটি গ্রীষ্মকালীন ফল। এই ফলটি ইতোমধ্যে বাজারে উঠেও গেছে। ফলটি কেনার আগে কিছু বিষয় লক্ষ না রাখলে শুকনা ও কাঁচা তরমুজ কিনে ঠকে যেতে পারেন আপনি। কীভাবে চিনবেন মিষ্টি ও রসালো তরমুজ?

আসুন জেনে নিন তরমুজ চেনার কয়েকটি উপায়:

১) কেনার সময় তরমুজের গায়ে বড় ধরনের হলুদ দাগ আছে কিনা সেটা যাচাই করে নেবেন। এর মানে অর্থ তরমুজটি পাকা ও রসালো। জমির উপর অনেকদিন থাকার ফলে এই ধরনের হলুদ দাগ হয় তরমুজের গায়ে। এতে বোঝা যায় পাকার পর জমি থেকে সংগ্রহ করা হয়েছে তরমুজ।

২) তরমুজ হাতে নিয়ে দেখুন। তুলনামূলক হালকা বা ফাঁপা মনে হলে সেটা কিনবেন না। রসালো তরমুজ ভারি হবে।

৩) পাকা তরমুজ সাধারণত গাঢ় ও কালচে রঙের হয়।

৪) তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া বোঁটা থাকলে বুঝবেন সেটা ঠিক মতো পাকার পর এসেছে বাজারে।

৫) একদিকে বড় অন্যদিকে ছোট এমন তরমুজ না কিনে সবদিক সমান এমনটা বেছে কিনুন। অনেক সময় পর্যাপ্ত রস না থাকলে তরমুজ সমান হয় না আকারে।

তরমুজ পাকলে রঙ লাল হয়। পাকা তরমুজ খেতে সুমিষ্ট। যদিও পাকা তরমুজ চিনে কেনাটা দুষ্কর! তরমুজ বাইরে থেকে দেখে খুব একটা বোঝা যায় না- পাকা না কাঁচা।

পাকা তরমুজ চেনার উপায় তরমুজের কাঁচা ডাঁটা থাকলে বোঝায় এটি পাকেনি। পাকার আগেই তরমুজটি বাজারে আনা হয়েছে। এ ধরনের তরমুজ কিনবেন না। এমন তরমুজ কিনুন, যার ডাঁটা শুকিয়ে গিয়েছে। সেটি মিষ্টি হওয়ার আশঙ্কা বেশি। খুব বড় বা খুব ছোট তরমুজ না কিনে মাঝারি আকারের তরমুজ কেনাই ভালো। সেগুলোর মিষ্টি হওয়ার সম্ভাবনা বেশি।

কেনার সময়ে তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারি আওয়াজ হলে, সেটি রসালো ও পাকা তরমুজ। রসে ভরা মিষ্টি তরমুজ হবে ভারী। হাতে নিয়ে যদি তরমুজটি হালকা বা ফাঁপা মনে হয়, তাহলে সেটি না কেনাই ভালো।

তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির সঙ্গে লেগে থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে দেখে নিন, তাতে হলদে দাগ আছে কি না। বড় হলুদ দাগ থাকা মানে তা পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদা দাগ মানে তরমুজ কাঁচা অবস্থায় জমি থেকে উঠিয়ে আনা হয়েছে।

একদিক বড় অন্যদিক ছোট— এমন তরমুজ কিনবেন না। অনেক সময়ে পানির অভাবে তরমুজের এমন আকার হয়। এসব তরমুজে রস বেশি হয় না।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট