Friday, December 1, 2023

যশোরে প্রতিদিন দেড় কোটি টাকার লিচু বিক্রি

ইতোমধ্যে জমে উঠেছে জেলার বসুন্দিয়ার লিচুর বাজার। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত এ বাজার থাকছে সরগরম। সংশ্লিষ্টরা জানিয়েছেন, বসুন্দিয়া বাজারে প্রতিদিন ৫০ থেকে ৬০ লাখ লিচু বিক্রি হচ্ছে। আর এই লিচু কেনাবেচায় লেনদেন হচ্ছে এক থেকে দেড় কোটি টাকা। জেলার লিচু চাষিরা দেড় মাস ধরে এই বাজারে তাদের উৎপাদিত ফল বিক্রি করতে পারবেন। এখানকার লিচু রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় যাচ্ছে। যশোরে প্রতিদিন দেড় কোটি টাকার লিচু বিক্রি হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জেলা কার্যালয় থেকে পাওয়া তথ্যানুযায়ী, যশোরে ৬৪৯ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। জানিয়েছেন অতিরিক্ত উপপরিচালক (শস্য) আবু তালহা। এর মধ্যে সদর উপজেলায় সর্বাধিক ২৬৪ হেক্টর লিচুর বাগান রয়েছে। এসব বাগানে বোম্বাই মোজাফফর জাতের লিচু চাষ হয়েছে বেশি। সেগুলো আরো কিছুদিন পর পাকবে। বর্তমানে বাজারে উঠেছে আগাম জাতের লিচু।

ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, এ বছর ফলন ভালো হয়েছে। দামও ভালো পাচ্ছেন। জেলার বাঘারপাড়া উপজেলার রাধানগর গ্রামের লিচু চাষি মুরাদ হোসেন বলেন, প্রতি হাজার লিচু ১ হাজার ৭৫০ থেকে শুরু করে ২ হাজার ২৫০ টাকা পর্যন্ত বিক্রি করেছি। মনে হচ্ছে এবার ভালো লাভ হবে।

আড়তদার বসুন্দিয়া ট্রেডার্সের মালিক নবিনুর খান জানান, আশপাশের ১০-১৫ গ্রাম থেকে লিচু আসে এখানে। এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকে লিচু আসছে। এগুলো দেশী। সাইজ ছোটবড় হলেও পরিপক্ব। তার আড়তে প্রতিদিন ছয়-সাত লাখ লিচু বিক্রি হয় জানিয়ে তিনি বলেন, প্রতি হাজারে বিক্রেতা ও ক্রেতার কাছে ৫০ থেকে ১০০ টাকা কমিশন নেয়া হয়।

আড়তদার নবিনুর রহমান বলেন, বসুন্দিয়া বাজারে প্রতিদিন দেড় কোটি টাকার লিচু বিক্রি হয়। বিভিন্ন এলাকার ব্যাপারিরা আসেন এই বাজারে। তবে বেশির ভাগ আসেন সিলেট, ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও বরিশাল থেকে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট