Wednesday, May 22, 2024

মেহেরপুরে লিচুর বাম্পার ফলন আটি লিচু ভাঙা শুরু

রসাল টসটসে লিচুগুলো বাছাই করে আটি বাধার কাজ করছেন কয়েকজন ব্যবসায়ী ও শ্রমিক। রঙ আর লিচুর আকার অনুযায়ী বাধা হচ্ছে ভিন্ন ভিন্ন আটিতে। ভোক্তাদের অতি আগ্রহের এই লিচু পরম যত্ন সহকারে গন্তব্যে পৌঁছে দিতে চেষ্টা করছেন ব্যবসায়ীরা। গাছ থেকে লিচু পেড়ে জড়ো করা হচ্ছে বাগানে। ব্যস্ত সময় পার করছে লিচু ব্যবসায়ীরা সেখানে চলছে ছোট বড় আর লাল সবুজ রঙের লিচু বাছাই।

ব্যবসায়ীরা গত দু’দিন থেকে মেহেরপুর জেলায় লিচু সংগ্রহ করে ঢাকাতে পাঠানো শুরু করেছে। স্থানীয় ফল ব্যবসায়ীরা বাগান থেকে আটি গাছের লিচু সংগ্রহের মধ্য দিয়ে এ মৌসুমের লিচু সংগ্রহের যাত্রা শুরু করেছেন।মেহেরপুরের গাংনী উপজেলার কসবা গ্রামের একটি বাগান থেকে গত দু’দিন থেকে লিচু সংগ্রহ শুরু হয়। মৌসুমের প্রথম লিচু আহরণ করে তা স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে বাকিগুলো পাঠিয়ে দেয়া হয়েছে ঢাকার কাওরান বাজারসহ দেশের বড় বাজারে।

গাংনী উপজেলার কসবা গ্রামের লিচু ব্যবসায়ী বিপ্লব কুমার, চলতি মৌসুমে তীব্র তাপদাহ বয়ে গেছে এ অঞ্চরের উপর দিয়ে। আবার নির্দিষ্ট সময়ে বৃষ্টিপাতের অভাব ছিল। ফলে লিচু কাঙ্খিত আকারের চেয়ে কিছুটা ছোট হয়েছে। ঢাকার বাজারে এক শ’ লিচু ২৫০ টাকায় বিক্রির আশা করছেন তারা। তবে অন্য বছরের চেয়ে ফলন বেশি হওয়ায় লাভবান হবেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

একই গ্রামের লিচু ব্যবসায়ী ইব্রাহিম আলী জানান, গেল কয়েক বছর লিচু ব্যবসায় ক্ষতি হয়েছে। এবার তীব্র গরম পড়লেও অনেকটাই লিচুর অনুকূল আবহাওয়া ছিল। ফলে অন্য বছরের চেয়ে এবার অনেক বেশি ফলন পাওয়ার আশা রয়েছে। আগামী এক মাস বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন না হলে কাঙ্খিতভাবে লাভবান হবেন ব্যবসায়ীরা।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, মেহেরপুর জেলায় চলতি মৌসুমে ৬৯০ হেক্টর জমিতে লিচু বাগান রয়েছে। যার মধ্যে আটি লিচুর পাশাপাশি কলম লিচু বোম্বাই, চায়না থ্রি জাত রয়েছে। আটি লিচু আগে সংগ্রহ শুরু হয়। আগামী দু’সপ্তাহের মধ্যে কলম লিচু সংগ্রহ শুরু হবে। চলতি মৌসুমে প্রতি হেক্টরে ৪.৪ টন লিচু পাওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে কৃষি বিভাগ।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট