Tuesday, May 21, 2024

মা দিবসে মায়ের বন্দনায় তারকারা

আজ বিশ্বে মা দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হচ্ছে। পৃথিবীর সব থেকে মধুর ডাক হলো ‘মা’। সন্তানের জন্য সব থেকে বেশি যে আত্মত্যাগ করতে পারে, সেই নামটিও হলো মা। তাই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার (১৪ মে) বিশ্ব মা দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন দেশের বেশ কয়েক জন শোবিজ তারকা। মায়ের বন্দনায় কোন তারকা কী বলেছেন, চলুন সেটা জেনে নেওয়া যাক…

মা দিবস উপলক্ষে মায়ের সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করে দুই পর্দার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুলী লিখেছেন, সময়ের পার্থক্য এটুকুই; গত বছর এই দিনে মায়ের কপালে লাল টুকটুকে সিঁদুর ছিল। বাবার চলে যাওয়ায় সবচেয়ে একা হয়ে গেছে আমাদের মা। তারপরও মায়ের মুখের এই হাসিটুকু বেঁচে থাক আমৃত্যু। পৃথিবীর সকল মায়ের প্রতি শ্রদ্ধা। ভালো থাকুন সকল মা।

চিত্রনায়িকা অপু বিশ্বাস তার ফেসবুক পেজে লিখেন, পৃথিবীতে সৃষ্টিকর্তার সৃষ্টির শ্রেষ্ঠতম একটি উপহার মা। যার ডাকে আমার ঘুম ভাঙত। যিনি আমার মুখের হাসি দেখার জন্য সব কিছু করতে পারতেন। মায়ের চেয়ে গভীর কোনো অনুভূতি নেই। পৃথিবীতে মা সন্তানের সবচেয়ে ভালো বন্ধু। মা দিবসে সকল মায়ের প্রতি শ্রদ্ধা ও অফুরন্ত ভালোবাস। হ্যাপি মাদার্স ডে।

ছবি পোস্ট করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী রুনা খান লিখেছেন, মায়ের সাথে আমার বয়সের পার্থক্য কুড়ি বছর। প্রথম ছবিটা তোলা হয় আমি যখন ক্লাস সেভেনে পড়ি। সে সময় সবাই আমাদের দুজনকে দেখে বলত তোমরা কি দুজন বোন?

সময়ের সঙ্গে বয়স বাড়ছে রুনার মায়ের। কিন্তু তা মানতে নারাজ রুনা। তার মতে—আমি বুড়া হয়ে গেলাম, মা এখনো তরুণী। বয়সের সাথে সাথে তার সৌন্দর্য-তারুণ্য বাড়ছে। ধৈর্য, মানবিকতা, আধুনিকতায় তোমার মতো স্বশিক্ষিত মানুষ জীবনে খুব কম দেখেছি। তুমি মানবিক-রুচিবোধসম্পন্ন-উদার-অপূর্ব সুন্দর মানুষ আম্মা। সুস্থ থাকো, এমনই সুন্দর থাকো, ভালোবাসা।

চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিমের জীবন ও পেশাগত ক্যারিয়ার, সবটা জুড়ে তার মায়ের উপস্থিতি। মায়ের সঙ্গে ধারণ করা একগুচ্ছ ছবি শেয়ার করে মিম বলেছেন, সবচেয়ে সেরা মাকে মা দিবসের শুভেচ্ছা। আমার সেরা বন্ধু ছবি সাহা (মিমের মা), ভালোবাসি তোমাকে।

চিত্রনায়িকা শবনম বুবলীও মা হয়েছেন। তার একমাত্র পুত্র শেহজাদ খান বীর। মা এবং সন্তান, দুজনের সঙ্গে তোলা দুটি ছবি শেয়ার করে তিনি শুভেচ্ছা জানিয়েছেন এক দিন আগেই। লিখেছেন, পৃথিবীর সব মাকে মা দিবসের অগ্রিম শুভেচ্ছা।

চিত্রনায়ক ফেরদৌস বেশ কয়েকটি ছবি পোস্ট করেছেন। তার শুভেচ্ছা বার্তা এরকম, কী ভাগ্যবান আমি! আলহামদুলিল্লাহ। মা এবং শাশুড়ির সঙ্গে মা দিবস উপভোগ করছি। এই দুজন মা এবং পৃথিবীর সব মায়ের জন্য দোয়া করুন। দীর্ঘজীবী হোক মায়েরা।

গোলাম ফরিদা ছন্দা বলেন, আমার মায়ের নাম সুলতানা সামসুন্নাহার। আসলে, একটি দিনের ফ্রেমে মাকে বাঁধা যায় না। সব দিনে, সব খানে, মনের আয়না হয়ে আছেন মা।

পৃথিবীর সব মায়েদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গোলাম ফরিদা ছন্দা বলেন, বিশ্ব মা দিবসে হৃদয়ের সবটুকু ভালোবাসা, শুভেচ্ছা মায়ের জন্য। ছবির মতো করেই মাকে আঁকড়ে ধরে রাখতে চাই সারা জীবন। আম্মু, তুমি ভালো থাকলেই আমাদের সবটুকু ভালো থাকা। তোমার জন্যই আমাদের অস্তিত্ব। এ জীবনের সব কৃতজ্ঞতা তোমার কাছে। পৃথিবীর সকল মায়েদের প্রতি রইল অপার ভালোবাসা ও শ্রদ্ধা।

কণ্ঠশিল্পী পুতুল লিখেন, গীতলীনাকে গান কবিতা শোনানোর সময় মাঝেমাঝেই কাঁদি, গলা ধরে আসে। সে বড় হবে, স্বনির্ভর হবে, একটা সময় আমাকে আর প্রয়োজন হবে না তার। চলতে শিখে যাবে, বাঁচতে শিখে যাবে। এই ভাবনায় চোখ ভরে জল আসে। আরেকটা ভাবনায়ও কান্না পায়।

তিনি আরো লিখেন, আমি যেমন গীতলীনাকে ভালোবাসতে ক্লান্ত হই না, বিনিদ্র রাত যাপনের পরও বিরক্ত হই না, ওর দুই দাঁতের হাসি দেখলে হাসিমুখে মরে যেতে পারব বলে মনে হয়, নিশ্চই আমার মা-ও ঠিক এভাবেই আমাকে ভালোবেসেছেন। সেই মা দিনে দিনে ছোট হয়ে যাচ্ছে, চোখের সামনে জরা ব্যাধি গ্রাস করছে তাকে। আহা! কেনো আমি গীতলীনার মতো করে মাকে আদর করতে পারি না আর!

পুতুল বলেন, শাশুড়ি মায়েরও মেয়ে আমি। আদিখ্যেতা নয়, আমাদের বউ শাশুড়ির বন্ধনটা অন্যরকম। একজন শাশুড়ি একজন মা হয়ে উঠতে নিজেকে মানসিকভাবে এমন স্তরে নিয়ে যেতে হয় যেখান থেকে গর্ভজাত সন্তান আর অগর্ভজাত সন্তানের ব্যবধান ভুলে যেতে হয়। কাজটা সহজ নয়। কঠিন, অসম্ভব কঠিন। মা সেই কঠিন কাজটা এমনভাবে করেছেন যে আমি সমানভাবে দুই মায়ের সন্তান হয়ে উঠেছি। এমন মায়ের পুত্রবধূ হয়ে একটা মানবজীবন ধন্য হয়। মা হবার পর প্রথম ‘মা দিবস’। পুতুল-মা, লুৎফা হাশমী মা, আর মীরা মাকে ভালোবাসা জানাই।

২০২১ সালের ডিসেম্বরে মাকে হারিয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। তাই প্রতি মুহূর্তে মায়ের অভাব তাকে পোড়ায়। মায়ের সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করে এই নায়ক লিখেছেন, সবসময় আমি বলি, মায়ের কোনও দিবস নেই। আমার নাই, আমি বুঝি মা না থাকার কত কষ্ট। যাদের মা আছে, তারা কোনও দিন মাকে কষ্ট দিও না। ভালো থাকুক পৃথিবীর সকল মা। হ্যাপি মাদারস ডে।

চিত্রনায়িকা পূজা চেরি পোস্ট করলেন মায়ের সঙ্গে আনন্দঘন মুহূর্তের তিনটি ছবি। সঙ্গে অনুভূতি প্রকাশ করলেন এভাবে, আজকে আমি যা কিছু হয়েছি, সবটাই তোমার ভালোবাসা ও যত্নের সুবাদে। মা দিবসের শুভেচ্ছা।

ছোট পর্দার অভিনেত্রী সালহা খানম নাদিয়া তার ছোটবেলা এবং বড় বেলা দুই সময়ের কয়েকটি ছবি ভাগাভাগি করেছেন অনুসারীদের সঙ্গে। আর বলেছেন, মা ছাড়া জীবন অচল। নিঃসঙ্গ যাত্রায় প্রতিটি মুহূর্ত নির্জন। জীবনে মায়ের প্রয়োজনীয়তা অসীম। মায়ের আশীর্বাদে কঠিন পরিস্থিতিও সহজ হয়। মাতৃ দিবসের শুভেচ্ছা। সবার সেরা আপন, তুমি আমার মা। হ্যাপি মাদারস ডে। আল্লাহ পৃথিবীর সকল মায়ের মঙ্গল করুক।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট