Wednesday, May 22, 2024

মার্টিনেজ-আলভারেজের সামনে ইতিহাস গড়ার হাতছানি

বিশ্বকাপের পর ক্লাব ফুটবলে দুর্দান্ত ছন্দে আছেন দুই আর্জেন্টাইন তারকা মার্টিনেজ-আলভারেজ। এবার একমাত্র আর্জেন্টাইন হিসেবে বিরল এক র্কীতি গড়ার অপেক্ষায় মার্টিনেজ-আলভারেজ। দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘুচিয়ে ২০২২ কাতার বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন হুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্টিনেজ।

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে এসি মিলানকে ১-০ গোলে হারিয়ে ১৩ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। আর এমন জয়ে একমাত্র গোলটি করেন মার্টিনেজ। এবার একমাত্র আর্জেন্টাইন হিসেবে একই মৌসুমে বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস লিগ জয়ের সুযোগ রয়েছে মার্টিনেজের সামনে।

অন্যদিকে সেমি ফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে গুড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। দলের এমন জয়ে বদলি হিসেবে নেমে গোলও করেছেন আলভারেজ। তাই মার্টিনেজের মতো একই ইতিহাসের সামনে দাঁড়িয়ে আলভারেজ। আর্জেন্টাইন এই দুই তারকার সামনে এমন এক অর্জনের হাতছানি যা নেই লিওনেল মেসিরও।

এখন পর্যন্ত মোট ১১ জন ফুটবলার একই মৌসুমে বিশ্বকাপ ও ইউরোপ সেরা হওয়ার গৌরব অর্জন করেছেন। যদি ফাইনালে নিজ দলকে জেতাতে পারেন তারা, তাহলে দ্বাদশ ফুটবলার হিসেবে এই রেকর্ডে যোগ হবে এই দুইজনের যে কোনো একজনের নামের সাথে। এর মধ্যে ৭ ফুটবলার একসঙ্গে এই কীর্তি গড়েন। ১৯৭৪ সালে জার্মানির বিশ্বকাপ যেতার পর ওই ৭ ফুটবলার বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছিল। সেই ৭ ফুটবলার হলেন সেপ মেয়ার, পল ব্রাইটনার, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, হানস শোয়ারজেনবেক, গার্ড মুলার, ইয়ুপ কাপেলমান ও উলি হোয়েনেস।

পরের চারজন হলেন ক্রিস্টিয়ান কারেম্বু, যিনি ১৯৯৮ সালে ফ্রান্স ও রিয়াল মাদিদ্রের জাসির্তে এই কীর্তি গড়েন। এরপর তালিকায় আছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার রবার্তো কার্লোস। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতেন তিনি। জামার্ন তারকা সামি খেদিরা ২০১৪ সালে জার্মানি ও রিয়াল মাদ্রিদের হয়ে এমন কীর্তি গড়েন।

আর সবশেষ এই কীর্তি গড়েন ফরাসি তারকা রাফায়েল ভারানে, তিনি ২০১৮ সালে ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ ও রিয়াল মাদ্রিদের জার্সিতে ইউরোপসেরার গৌরব অর্জন করেন। দেখার বিষয় বিশ্বকাপ জয়ের পর একই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতার কীর্তি নিজের নামে করতে পারেন কিনা আলভারেজ-মার্টিনেজ। তা তো সময়ই বলে দেবে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট