Tuesday, May 21, 2024

মাগুরায় ফলছে ব্রুনাই কিং; আমের গড় ওজন ৪ কেজি

চলতি বছর মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে ব্রুনাই কিং জাতের আমের ফলন এসেছে। ৮-১০ ফুট উচ্চতার এই আম গাছে ব্যাপক আম ধরেছে। একেকটি আমের ওজন হয়েছে ৩ থেকে ৪ কেজি! আম দেখতে অনেকটা পেপের মত লম্বা। এছাড়াও এই আমটি খেতেও অনেক সুস্বাদু বলে জানান কৃষি কর্মকর্তারা। একটি আমের ওজনই হয়ে থাকে ৪ থেকে সাড়ে ৪ কেজি। আমটির নাম ব্রুনাই কিং। যা আষাঢ়ের পরে শ্রাবণ মাসের শেষদিকে পাকে। বেশি ওজনের পাশাপাশি এটি খেতেও সুস্বাদু।

মাগুরা জেলার শালিখা উপজেলা আতিয়ার আতিয়ার রহমানের ভাগিনা ব্রুনাই থেকে ২০১১ সালে এ জাতের আম গাছের একটি ডাল নিয়ে এসেছিলেন। সেখান থেকে এ ব্রুনাই কিং আমের চারা গোটা জেলায় ছড়িয়ে পড়েছে। আমটি বৈশাখ-আষাঢ় মাসের মধ্যে এ জাতের চারা রোপণ করতে হয়। চারা রোপণের ২ বছরের মধ্যেই আম ধরে। এই জাতের আম আঁশমুক্ত, মিষ্টি ও সুস্বাদু। কাঁচা আম খেতে কিছুটা টক লাগলেও মিষ্টি স্বাদ বিদ্যমান। পাকা আমের স্বাদ অনেকটা ফজলি আমের মতো। এছাড়াও ফল ধরার পর শ্রাবণের শেষদিকে আম পাকতে শুরু করে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, ব্রুনাই কি জাতের আম ওজনে ৩ থেকে ৪ কেজি পর্যন্ত হয়। রো’গ বালাইয়ের আক্রম’ণও কম। অল্প জায়গায় এ জাতের আমের চারা রোপণ করা যায়। এ জাতের আমের কলম করে যদি চাষিদের মাঝে ছড়িয়ে দেওয়া যায় তাহলে দেশের আমের যে চাহিদা রয়েছে তার অনেকটা পূরণ হবে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট