Wednesday, May 22, 2024

মধ্যপ্রাচ্যের চেয়ে বেশি তাপমাত্রা সারাদেশে, কবে হবে বৃষ্টি

২ এপ্রিল থেকে আজ ১৫ এপ্রিল পর্যন্ত আবহাওয়া অধিদপ্তর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করে আসছে চুয়াডাঙ্গায়। শনিবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। আর রাজধানী ঢাকায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

সারাদেশে জুড়ে রেকর্ড তাপমাত্রায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। খুলনা বিভাগসহ ঢাকা ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যস্থানের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে এবং তা আরো কিছুদিন অব্যাহত থাকবে।

দেশের তাপমাত্রা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের চেয়ে কমপক্ষে ৬/৭ ডিগ্রী সেলসিয়াস বেশি বলেও জানা গেছে আবহাওয়া বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে। গ্রীষ্মের শুরুতে সৌদি আরবের রিয়াদে ২৫ ডিগ্রি সেলসিয়াস, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ২৭ ডিগ্রি সেলসিয়াস, তুরস্কের আঙ্কারায় ২০ ডিগ্রি সেলসিয়াস, কাতারের দোহায় ২৮ ডিগ্রি সেলসিয়াস, কুয়েতের কুয়েত সিটিতে ২৫ ডিগ্রি সেলসিয়াস, মিসরের কায়রোতে ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সাধারণত বাংলা নববর্ষের প্রথমদিনে ঝড়-বৃষ্টির প্রচলন থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে বৈশাখ মাসে প্রচণ্ড গরম আবহাওয়া বিরাজ করছে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনের প্রভাবে দেশের আবহাওয়ার এই অবস্থা বলে আবহাওয়াবিদদের ধারণা। আবহাওয়ার এই পরিস্থিতিতে দেশের মানুষের অপেক্ষা বৃষ্টির। কবে হবে সেই কাঙ্খিত বৃষ্টি, এবিষয়ে আবহাওয়া বিভাগ সারাদেশের জন্য কোনো সুখর দিতে না পারলেও দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে। তবে বৃষ্টি আজ-কালের মধ্যে নয়, হতে পারে সপ্তাহের শেষ দিকে অর্থাৎ বুধ কিংবা বৃহস্পতিবারের দিকে। ওই বৃষ্টিতেই কমবে তাপমাত্রা।

আবহাওয়া সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা নিয়ে বলা হয়, এ সময়ে দিনের শেষের দিকে তাপমাত্রা কমতে পারে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট