Wednesday, April 17, 2024

ভারতের ক্ষমতাধর ব্যক্তির তালিকায় শাহরুখ

বলিউডে ২০২৩ সাল মাতিয়েছেন শাহরুখ খান। বছরের শুরুতেই ‘পাঠান’ ছবির মাধ্যমে রাজকীয় প্রত্যাবর্তন ঘটে তাঁর। সিনেমাটি বক্স অফিসে ব্যাপক সাফল্য পায়। শুধু পাঠানই নয়, একই বছর অভিনেতার ‘জওয়ান’ ও ‘ডানকি’ ছবি দুটিও পেয়েছে সাফল্যের দেখা। একই বছরে পরপর তিন ছবিতে বাজিমাত মোটেও চাট্টিখানি কথা নয়। অভিনেতার ক্যারিয়ারে বছরটি নিশ্চয়ই স্মরণীয় হয়েই থাকবে।

এদিকে, গত বছরের সার্বিক অবস্থা পর্যালোচনা করে ‘দ্য মোস্ট পাওয়ারফুল ইন্ডিয়ানস ইন ২০২৪’ শিরোনামে একটি তালিকা প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। যেখানে তারকাদের মধ্যে শীর্ষ স্থানে রয়েছেন শাহরুখ।

সম্প্রতি প্রকাশিত সেই তালিকায় সুপারস্টারের অবস্থান ২৭তম। গত বছর তিনি ছিলেন ৫০তম অবস্থানে। এক বছরে বিপুল অগ্রগতি ঘটেছে। এর পেছনে রয়েছে ‘পাঠান’, ‘জাওয়ান’ ও ‘ডানকি’র সাফল্য। এর মধ্যে প্রথম দুটি ছবি বক্স অফিসে ইতিহাস গড়েছে। এ ছাড়া এই তিন ছবিতে এক বছরে সর্বোচ্চ ২ হাজার ৬০০ কোটি রুপি ব্যবসার বিরল রেকর্ডও গড়েছেন অভিনেতা।

শাহরুখের পর দ্বিতীয় তারকা হিসেবে এই তালিকায় জায়গা পেয়েছেন আলিয়া ভাট। তাঁর অবস্থান ৭৯তম। এর আগে তিনি ছিলেন ৯৯তম। গত বছর ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবির সাফল্য এবং নেটফ্লিক্সে হলিউড প্রজেক্ট ‘হার্ট অব স্টোন’ দিয়ে দারুণ প্রভাব ফেলেছেন অভিনেত্রী।তৃতীয় তারকা হিসেবে রয়েছে দীপিকা পাড়ুকোন। তিনি রয়েছেন ৮০তম স্থানে। গত বছর তাঁকে ‘পাঠান’ ও ‘জওয়ান’ সিনেমায় দেখা গেছে। এ ছাড়া ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডেও ছিলেন তিনি। একই বছর দ্যুতি ছড়িয়েছেন অস্কার অ্যাওর্য়াডেও।

এরপর করণ জোহর রয়েছেন ৯৭তম স্থানে। বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন গত বছর ছিলেন ৮৭তম স্থানে। এবার অবশ্য অনেকটা পিছিয়ে গেছেন এই তারকা। তাঁর অবস্থান ৯৯তম। তবে এই ৮১ বছর বয়সেও তিনি যে দাপট ধরে রেখেছেন, তা অবিশ্বাস্য। অভিনেতার ব্র্যান্ড ভ্যালু ৭৯ মিলিয়ন ডলারের বেশি।

প্রসঙ্গত, প্রতি বছরই এই তালিকা প্রকাশ করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। গত বছরের মতো এবারও তালিকার শীর্ষস্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর ক্রমানুসারে সেরা পাঁচের মধ্যে রয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, আরএসএস প্রধান মোহন ভগবত, চিফ জাস্টিস ডিওয়াই চন্দ্রচূড় ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট