Saturday, February 24, 2024

ভাগ্যরাজের ওজন ৩২ মণ, দাম ১২ লাখ

মাত্র তিন বছরে ভাগ্যরাজের লাইফ ওজন হয়েছে প্রায় ৩২ মন। উপজেলায় গরুটিকে দেখতে ভিড় করেছন উৎসুক জনতা। তার খামারে ৪টি ষাঁড় ও ৪ টি গাভী গরু রয়েছে। অতি যত্নে নিয়ে পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে তিনি প্রস্তুত করেছেন ভাগ্যরাজ নামের একটি ষাঁড় গরুকে। বরগুনা আমতলীর মো. অলিল মৃধা তার খামারে ৬ বছর যাবত ফ্রিজিয়ান গরু পালন করছেন। তার খামারে গরুর সংখ্যা আটটি। পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে বিক্রির জন্য প্রস্তুত করেছেন একটি গরু। নাম দিয়েছেন ভাগ্যরাজ এটার দাম ধরেছেন ১২ লাখ টাকা।

হলদিয়া ইউনিয়নের সোনাউঠা গ্রামের বাসিন্দা মো. অলিল মৃধা জানান, ভাগ্যরাজকে আমি ভাগ্য বদলের চাকা হিসাবে দেখছি। প্রতিদিন ভাগ্যরাজের খরচ ১৩০০-১৫০০ টাকার মতো। প্রচন্ড তাপদাহের কারণে ভাগ্যরাজকে দৈনিক ৪-৫ বার গোসল করাতে হয়। তাছাড়া সবসময় ফ্যানের মাধ্যমে বাতাসের ব্যবস্থা করতে হয়। ভাগ্যরাজসহ অন্যান্য গরুকে খৈল, ভূষি, ভূট্রা ও ঘাস খাওয়ানো হয়।

আমতলী উপজেলা প্রাণীসম্পদ কর্মকতা ডা. নাজমুল হক বলেন, অনেক খামারি ফ্রিজিয়ান জাতের গরু পালনে আগ্রহী। পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে বিক্রির জন্য প্রস্তুত করা ভাগ্যরাজ নামক গরুটিকে আমরা মনিটরিং করছি। মো. অলিল মৃধা ফ্রিজিয়ান গরু পালনে সফল খামারি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট