- Advertisement -

বিশ্বে যে ১০ ফোন সবচেয়ে বেশি বিক্রি হয় তার সাতটিই আইফোন

Must Try

২০২১ সালে সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনের তালিকা এরই মধ্যে প্রকাশ্যে এসেছে। প্রথম দশে জায়গা করে নিয়েছে, অ্যাপল, স্যামসাং এবং শাওমির মতো প্রতিষ্ঠান। সম্প্রতি কাউন্টারপয়েন্টের একটি রিসার্চে এমনই তথ্য উঠে এসেছে। সেই রিপোর্টের পরিসংখ্যান বলছে, সর্বাধিক বিক্রির ভিত্তিতে যে ১০টি স্মার্টফোন রয়েছে তার মধ্যে ৭টিই অ্যাপলের! অন্য দিকে সেই দশের তালিকায় রয়েছে দুটি শাওমি এবং একটি স্যামসাং স্মার্টফোন।

- Advertisement -

কাউন্টারপয়েন্ট রিসার্চের তালিকায় প্রথম পাঁচে পাঁচটি আইফোন, তারপরে ষষ্ঠ স্থানে স্যামসাং, সপ্তমে একটি রেডমি ফোন, অষ্টম ও নবমে ফের আইফোন এবং দশম স্থানে আর একটি রেডমি স্মার্টফোন।

- Advertisement -

জানা গেছে, ২০২১ সালে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১২। তার ঠিক পরেই রয়েছে আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১২ প্রো এবং আইফোন ১১। এদের মধ্যে প্রথম তিনটি মডেলই অ্যাপলের সামগ্রিক বিক্রিবাট্টার ৪১ শতাংশ জুড়ে রয়েছে। তার চেয়েও বড় কথা, আইফোন ১২ সিরিজের এমন বিক্রিবাট্টার মূল কারণ হল বিশ্বস্ত আইওএস ইউজারদের মধ্যে দীর্ঘ দিন ধরে ৫জি আপগ্রেডেশনের অপেক্ষায় বসে থাকা।

- Advertisement -

কাউন্টারপয়েন্ট রিসার্চে বলা হয়েছে, “হলিডে সিজনের কারণে আইফোন ১২ সিরিজের বিলম্বিত লঞ্চ, এই সিরিজ়কে ব্যাপক হারে বিক্রির দিকে এগিয়ে নিয়ে গিয়েছে। সেই বছরই লঞ্চ হওয়া আইফোন ১৩ সিরিজও উল্লেখযোগ্য হারে পারফর্ম করেছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ২০২১ সালে সারা বিশ্বে প্রায় ৪২০০-রও বেশি সক্রিয় স্মার্টফোন মডেল ছিল। তার মধ্যে যে ১০টি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে, তারা বিশ্বব্যাপী স্মার্টফোন ইউনিট বিক্রির হিসেবে ১৯ শতাংশ অবদান রেখেছে। এই হিসেবটাই আবার ২০২০ সালে ছিল ১৬ শতাংশ।

ষষ্ঠ স্থানে রয়েছে স্যামসাংয়ের একটি স্মার্টফোন – গ্যালাক্সি এ১২। উত্তর আমেরিকা থেকে শুরু করে লাতিন আমেরিকা এবং পশ্চিম ইউরোপে এই ফোনটি সবথেকে বেশি বিক্রি হয়েছিল।

এই তালিকায় জায়গা করে নিয়েছে শাওমির দুটি ফোন – রেডমি ৯ এবং রেডমি ৯এ। ব্র্যান্ডের মোট বিক্রয়ে ২২ শতাংশ অবদান রেখেছে এই দুটি হ্যান্ডসেট। চীন, ভারত এবং এশিয়া প্যাসিফিকেই ছিল এই দুটি রেডমি মডেলের শীর্ষ বাজার। এই ফোন দুটি মূলত এন্ট্রি লেভেলের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যই সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -