- Advertisement -

বিশ্বসেরা ৮ বিমানবন্দরের অজানা কাহিনি জানুন

Must Try

বিমানবন্দর ভ্রমণকারীদের প্রিয় জায়গা। এটা ভিন্ন ভিন্ন গন্তব্যে যাওয়ার প্রবেশদ্বার। বিমানবন্দরগুলো যাত্রীদের মসৃণ অভিজ্ঞতার জন্য অত্যাধুনিক অবকাঠামো নির্মাণ করে। বিশ্বে বেশ কিছু অবিশ্বাস্য বিমানবন্দর রয়েছে, যেগুলো তাদের বাহ্যিক সৌন্দর্য, আয়তনে বড় বা ছোট এবং সর্বশেষ প্রযুক্তির জন্য বিখ্যাত। আসুন বিশ্বের সেরা আটটি বৃহত্তম বিমানবন্দরের অজানা কাহিনি জেনে নেই।

- Advertisement -

কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর, সৌদি আরব

- Advertisement -

দাম্মাম আন্তর্জাতিক বিমানবন্দর বা দাম্মাম বিমানবন্দর (ডিএমএম) নামেও পরিচিত। এটি সৌদি আরবের দাম্মামে পরিষেবা প্রদানকারী বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর। শহর থেকে প্রায় ৩১ কিলোমিটার দূরে অবস্থিত, বিমানবন্দরটির নামকরণ করা হয়েছে সৌদি আরবের প্রাক্তন রাজা ফাহাদ ইবনে আবদুল আজিজের নামে। বিমানবন্দরটির মাঝে তিনটি টার্মিনাল ভবন রয়েছে, বন্দরটি ৭৭৬ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে নির্মিত।

- Advertisement -

ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর, ডেনভার

বৃহত্তম বিমানবন্দরের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর। যার আয়তন ১৩৫.৭ বর্গ কিমি। বিমানবন্দরের কার্যক্রম ১৯৯৫ সালে শুরু হয়। বিমানবন্দরটি বেশ কয়েকটি আন্তর্জাতিক বিমান সংস্থার কেন্দ্রস্থল।

ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দর, ডালাস

এটি ৬৯.৫ বর্গ কিমি এলাকা জুড়ে বর্শা, ডালাস/ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দরটি (ডিএফডব্লিও)। ১৯৭৪ সালে তার পরিষেবা শুরু করে। বিমানবন্দরটি আমেরিকান এয়ারলাইন্সের জন্য প্রধান বিমান চলাচল কেন্দ্রগুলোর মধ্যে একটি যেখানে পাঁচটি টার্মিনাল এবং সাতটি রানওয়ে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ ফ্লাইট পরিষেবা দেয়।

ওয়াশিংটন ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর, ওয়াশিংটন

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমানবন্দরগুলোর মধ্যে একটি, ওয়াশিংটন ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর (আইএডি)। যেটি ৫২.৬ বর্গ কিলোমিটারের একটি বিশাল এলাকা জুড়ে রয়েছে। সাধারণত এটি ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর নামে পরিচিত, বিমানবন্দরটি ১৯৬২ সালে উদ্বোধন করা হয়েছিল। এটি ইউনাইটেড এয়ারলাইন্সের প্রথম এবং প্রধান কেন্দ্র।

অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর, অরল্যান্ডো

৫০.৯ বর্গ কিমি এলাকায় নির্মিত, অরল্যান্ডো বিমানবন্দরটি জেট-ব্লু (জেবিএলইউ) এবং সাউথওয়েস্ট এয়ারলাইন্সসহ (এলইউভি) বেশ কয়েকটি আন্তর্জাতিক বিমান সংস্থার জন্য একটি প্রধান অপারেটিং বেস সিস্টেম হিসেবে কাজ করে। এই বিমানবন্দরটি ১৯৮১ সালে তার বাণিজ্যিক সমস্ত কার্যক্রম শুরু করেছিল। এটির চারটি রানওয়ে রয়েছে।

বেইজিং ড্যাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর, চীন

এই বিমানবন্দরটিকেও একটি স্থাপত্য বিস্ময় বলে মনে করা হয়! ৪৭ বর্গ কিমি জুড়ে বিস্তৃত, বেইজিং ড্যাক্সিং বিমানবন্দর (পিকেএক্স) হলো আয়তনের দিক থেকে ষষ্ঠ বৃহত্তম বিমানবন্দর। শুধু তাই নয়, বিশ্বের বৃহত্তম একক-বিল্ডিং বিমানবন্দরও এটি যেটা ২০১৯ সালে খোলা হয়েছিল।

জর্জ বুশ আন্তঃমহাদেশীয় বিমানবন্দর, হিউস্টন

জর্জ বুশ বিমানবন্দরটি ১৯৬৯ সালে আবার খোলা হয়েছিল, জর্জ বুশ ইন্টারকন্টিনেন্টাল এয়ারপোর্ট (আইএএইচ) ৪০.৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। বিমানবন্দরটির নাম প্রথমে হিউস্টন ইন্টারকন্টিনেন্টাল বিমানবন্দর নামে রাখা হয়েছিল, কিন্তু পরে রাষ্ট্রপতি জর্জ বুশের নামানুসারে নাম পরিবর্তন করা হয়।

সাংহাই পুডং আন্তর্জাতিক বিমানবন্দর, সাংহাই

চমৎকার এই বিমানবন্দরটি ৩৯.১ বর্গ কি.মি. এলাকা জুড়ে নির্মিত এবং এটি সাংহাই এয়ারলাইন্স এবং চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের (সিআইএএইচ) জন্য একটি প্রধান বিমান চলাচল কেন্দ্র হিসেবে কাজ করে। বিমানবন্দরটিতে দুইটি প্রধান যাত্রী টার্মিনাল রয়েছে এবং একটি তৃতীয় টার্মিনালও নির্মাণের পরিকল্পনায় রয়েছে।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Latest Post

- Advertisement -

You Like This

- Advertisement -