Friday, April 19, 2024

বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর ছবি উপহার দিলেন প্রধানমন্ত্রী

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসকে পদ্মা বহুমুখী সেতুর একটি ছবি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১ মে) বিশ্বব্যাংক সদর দপ্তরের প্রিস্টন অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘বিশ্বব্যাংক-বাংলাদেশ অংশীদারিত্বের ৫০ বছরের প্রতিফলন’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে ডেভিড ম্যালপাসের হাতে পদ্মা সেতুর ছবি তুলে দেন প্রধানমন্ত্রী।

অধিবেশনে ভাষণ দেয়ার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নশীল দেশ হয়ে ওঠার পথে বাংলাদেশের মসৃণ উত্তরণ, পরবর্তীতে উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে উত্তরণ লাভ ও ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংকের সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। এসময় প্রধানমন্ত্রী বিশ্বব্যাংকের সামনে পাঁচটি সুনির্দিষ্ট পরামর্শ রেখেছেন যা বিশ্বব্যাংক ঋণদাতাদের বিবেচনায় নেয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে পাঁচটি প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে দুই দশমিক ৫ বিলিয়ন (আড়াই বিলিয়ন) ডলারের একটি চুক্তি সই করা হয়।

২০১২ সালে পদ্মা সেতু প্রকল্পে বাংলাদেশি কর্মকর্তা, কানাডার একটি প্রতিষ্ঠানের নির্বাহী ও কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে ১২০ কোটি ডলারের ঋণ বাতিল করে বিশ্বব্যাংক।

কিন্তু বিশ্বব্যাংক তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি এবং কানাডার আদালত ২০১৭ সালে পদ্মা সেতুতে ঘুষের ষড়যন্ত্রের কোনো প্রমাণ পায়নি।

উল্লেখ্য, দীর্ঘ প্রতীক্ষার পর গত বছরের ২৫ জুন উদ্বোধন করা হয় পদ্মা সেতু। পরের দিন থেকে উন্মুক্ত করে দেয়া হয় যানবাহন চলাচল। রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ নির্বিঘ্নে চলাচল করছে এ সেতু দিয়ে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট