Thursday, November 30, 2023

বিরামপুরে আম গাছে ঝুলছে চাষিদের স্বপ্ন

আবহাওয়া ভালো থাকলে এবছর আম বিক্রি করে লাভবান হওয়ার আশায় অপেক্ষার প্রহর গুনছেন আম চাষিরা। দিনাজপুর বিরামপুরে আম গাছে ঝুলছে চাষিদের স্বপ্ন। উপজেলার বাগানগুলোর গাছে গাছে চাষিদের স্বপ্নগুলো ঝুলে আছে।

আম বাগানগুলোর গাছে গাছে ব্যাপক পরিমাণে আম ঝুলছে। এই উপজেলার চাষিরা বিভিন্ন ধরনের আমের চাষ করেছেন। তার মধ্যে রয়েছে গোপাল ভোগ, সূর্যপুরী, আমরুপালী, ল্যাংড়া, আসিনিয়া, ছাতাপড়া, ফজলী, চিনি ফজলী, সুরমাই, মসরকর্তি, মিশ্রি ভোগ সহ নানান জাতের আম রয়েছে। অন্যান্য আমের তুলনায় প্রায় ৭৫ ভাগ আম্রপালির চাষ হয়েছে। পোকার কিছুটা আক্রমণ থাকলেও গাছের কোনো রোগবালই নেই। এবছরও আমের বাম্পার ফলন ও ভালো বাজারদর পেয়ে লাভের স্বপ্ন দেখছেন উপজেলার চাষিরা। গত বছর আমের বাজারদর ভালো থাকায় চাষিরা এবছর আরো বেশি পরিমাণে চাষ করেছেন।

উপজেলার আম চাষীরা জানায়, আমরা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী বাগানে বালাইনাশক ব্যবহার করেছি। এছাড়াও গাছের বাড়তি যত্ন নেওয়া হয়েছে। আগামী দুই এক সপ্তাহের মধ্যেই আম পাকতে দেখা যাবে। এবছর প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় আমের বাম্পার ফলন হয়েছে। আশা করছি আমের দাম ও ভালো পাওয়া যাবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জাহিদুল ইসলাম ইলিয়াস বলেন, চলতি মৌসুমে বিরামপুর উপজেলায় ১১৪ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। আর এবছর হেক্টর প্রতি আমের ১৪ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যা গত বছরের তুলনায় বেশি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট