Wednesday, May 22, 2024

বিঘাপ্রতি ১৮ মণ ফলন পেয়ে লাভবান করলা চাষিরা!

আবহাওয়া ভাল থাকায় অন্যান্য বছরের তুলনায় এবছর কৃষকরা বেশি ফলন পেয়েছেন। বেশি উৎপাদন ও চাষে খরচ কম লাগে বলে এখানকার কৃষকরা হাইব্রিড করলা চাষে ঝুঁকেছেন। এছাড়াও স্থানীয় বাজারে ভাল দামে বিক্রি করে লাভবানও হতে পারছেন। হাইব্রিড করলা চাষে টাঙ্গাইলের পাহাড়ি অঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে।

টাঙ্গাইলের মধুপুর, সখীপুর, ধনবাড়ী ও তার আশেপাশে এলাকায় আদা, বেগুন, আনারস ও অন্যান্য ফসলের হয়। অল্প সময়ে চাষ করে দ্বিগুণ লাভবান হওয়া যায় বলে কৃষকরা করলা চাষে ঝুঁকছেন। মাত্র আড়াই মাসেই করলার ফলন পাওয়া যায়। এছাড়াও কৃষকরা বিঘাপ্রতি জমিতে ১৫-১৮ মণ ফলন পেয়েছেন। বর্তমানে করলা ও তার পাশাপাশি জমিতে মাচা করে পটল, লাউ, সিমও চাষ করছেন। এতে কৃষকরা বেশি বেশি করলা উৎপাদন করে লাভবান হচ্ছেন। যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় এখানকার সবজিগুলো দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করা হচ্ছে।

চলতি বছর ৭২০ হেক্টর জমিতে করলার চাষ করা হয়েছে। চাষের পাশাপাশি কৃষকরা আশানুরূপ ফলনও পেয়েছেন। ঘাটাইল উপজেলার শহর গোপিনপুর আশাইরাচালা গ্রামের কৃষক জামাল মিয়া বলেন, আমি এবছর ৪৫ শতাংশ হাইব্রিড জাতের করলার চাষ করেছি। চাষে আমার প্রায় দেড় লাখ টাকা খরচ হয়েছে। বর্তমানে ২-৩ দিন পর পর ২০-২৫ মণ করে করলা তুলে বিক্রি করতে পারি। আশা করছি প্রায় ৪ লাখ টাকা আয় করতে পারবো। বাজারে প্রতিমণ করলা দেড় থেকে দুই হাজার টাকায় বিক্রি করতে পারছি।

একই গ্রামের রবি খান বলেন, আমি ৩০ শতাংশ জমিতে করলার চাষ করে বাম্পার ফলন পেয়েছি। এখন বাজারে করলার বেশ চাহিদা রয়েছে। দামও ভাল। গাছের পোকা দমনের জন্য প্রতি সপ্তাহে কীটনাশক দিয়ে থাকি। এছাড়াও সার, সেচ দিতে হয়।

কৃষক মেছের আলী বলেন, আমি ৫০ শতাংশ জমিতে করলার চাষ করে মাত্র আড়াই মাসেই ফলন পেয়েছি। আগামী দুইমাস করলা তুলতে পারবো। আশা করছি সব করলা বিক্রি করে লাভবান হতে পারবো। পাইকারি ব্যবসায়ী আকতার আলী ও বিল্লাল হোসেন বলেন, স্থানীয় বাজারে করলার ব্যাপক চাহিদা রয়েছে। আমরা স্থানীয় চাষিদের কাছ থেকে প্রতিমণ করলা ১২০০-২০০০ টাকা দরে কিনে নিচ্ছি। এসব করলা ঢাকা, কুমিলা, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলের বাজারে সরবরাহ করি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক আহসানুল বাসার বলেন, টাঙ্গাইল জেলার পাহাড় ও চরাঞ্চলে দুই জায়গাতেই করলার চাষ করা হয়। কৃষি বিভাগ থেকে আমরা করলাসহ সকল সবজি চাষিদের পরামর্শ ও সহযোগিতা করে থাকি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট