Sunday, June 16, 2024

ফ্রান্সের মাটিতে বাংলাদেশি সবজি চাষে আইয়ুব আলীর সাফল্য!

বাংলাদেশি প্রবাসীদের সাফল্যের মাধ্যমেই কৃষির সাফল্য হয়। তেমনি আইয়ুব আলী ফ্রান্সের মাটিতে বাংলাদেশি সবজি লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু ইত্যাদি সবজির চাষ করছেন। ফ্রান্সের মাটিতে বাংলাদেশি সবজি চাষে আইয়ুব আলীর চমক। তার সবজি চাষের ফলে বাংলাদেশের মানুষ যে কৃষিপ্রিয় তা তিনি প্রমাণ করলেন।

কৃষি উদ্যোক্তা আইয়ুব আলী খামার করে সেখানে বিভিন্ন ধরনের সবজির চাষ করছেন। তিনি নিজে সফল হওয়ার পাশাপাশি অর্জন করছেন বিদেশি মুদ্রা, এতে অনেকের কর্মসংস্থান হয়েছে। ফ্রান্সের প্রায় এক লক্ষ বাংলাদেশিদের খাবারের চাহিদা মেটানোর পাশাপাশি ফরাসিদের কাছেও বিক্রি করে থাকেন।

আইয়ুব আলী বলেন, আমার খামারের মাটিতে করলা, লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু,ইশাক ,লালশাক ,ডাটা শাক , বেগুন ,টমেটো ও নানানরকম শাক উৎপাদন করে থাকি। এখানে ফসল উৎপাদন বেশ ভালো হচ্ছে। বর্তমানে আমার খামারে অনেক বাংলাদেশি শ্রমিকও কাজ করছেন। তাদের পরিশ্রমেই ফসল ভাল হয়। তারাও এখানে কাজ করে ভাল আয় করতে পারছেন। শ্রমিকরা অনেক পরিশ্রম করে থাকেন।

তিনি আরও বলেন, আমার খামারটি প্যারিস থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে গ্রামের মাঝে অবস্থিত। খামারটি প্রায় ৪৫ বিঘা জমির ওপর রয়েছে। এখানে সবজির পাশাপাশি বাংলাদেশি মাছের চাষও হয়। আর সবজির মধ্যে খামারটিতে মূলত করলা, লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু, পুঁইশাক ,লালশাক ,ডাটা শাক , বেগুন ,টমেটো ও নানানরকম শাক উৎপাদন হয়।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট