Saturday, February 24, 2024

প্রথমবারের মতো চাষে ১০ লাখ টাকার লিচু বিক্রির আশা!

বর্তমানে বাগান থেকে লিচু পেড়ে বাজারজাত করা হচ্ছে। ভোলায় প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে লিচু চাষে সফলতা পেয়েছেন ইয়ানুর রহমান বিপ্লব মোল্লা। এই জেলায় আগে কখনো বাণিজ্যিকভাবে লিচুর চাষ হয়নি। এবছর তার বাগানে লিচুর বাম্পার ফলন হয়েছে।

ভোলার আবহাওয়া ও মাটি লিচু চাষের বেশ উপযোগী। ইয়ানুর রহমান বিপ্লব মোল্লা ভোলা সদরের বাপ্তা ইউপি চেয়ারম্যান। তিনি বাণিজ্যিকভাবে লিচু চাষে ব্যাপক ফলন পেয়েছেন। তিনি সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের সবুজ বাংলা কুষি খামার নামে একটি খামার করেছেন। সেখানেই ৬৮টি লিচুর গাছ রয়েছে। প্রথমবারের মতো চাষে সফলতা দেখে অনেকেই তার কাছে পরামর্শ নিতে আসেন। প্রতিটি গাছেই এই রসালো ফল ধরেছে।

খামার মালিক ইয়ানুর রহমান বিপ্লব মোল্লা বলেন, গাছগুলোতে গত বছরও অল্প করে লিচু এসেছিল। আমার বাগানে ৬৮টি লিচু গাছ রয়েছে। এবছর বাম্পার ফলন হয়েছে। প্রতিটি গাছেই ব্যাপক পরিমানে লিচু ঝুলছে। লিচুর সাইজ ছোট হয়ে গেলেও ফলন ভাল হয়েছে। আশা করছি ১০-১২ লাখ টাকার লিচু বিক্রি করতে পারবো। কয়েকদিনের প্রচন্ড তাপে কিছুটা সমস্যা হয়েছিল।

জেলা কৃষি অফিসের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নজুর আলম বলেন, আগে এর ব্যাপক চাষ ছিল না। এবছর বাণিজ্যিকভাবে চাষ করায় সফলতা পাওয়া গেছে। আমরা কৃষকদের লিচু চাষে উৎসাহ দিচ্ছি। আশা করছি আগামীতে এর আবাদ আরো বাড়বে। এখন অনেকেই এর চাষে আগ্রহী হয়েছেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট