Wednesday, October 4, 2023

পীরগঞ্জে ব্ল্যাক বেবি তরমুজ চাষে দুই কৃষকের সাফল্য!

স্বল্প ব্যয়ে বেশি উৎপাদন ও বাজারদর ভালো থাকায় তারা লাভবান হতে পারছেন। তাদের দেখাদেখি অনেকেই এই জাতের তরমুজ চাষে আগ্রহী হয়েছেন। ঠাকুরগাঁওয়ে ব্ল্যাক বেবি জাতের তরমুজ চাষে সফল দুই কৃষক। তাদের সফলতার খবর এলাকায় বেশ সাড়া ফেলেছে।

দুই কৃষক সুমন খান ও তরিকুল ইসলাম। সুমন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার রনসিয়া গ্রামের ও তরিকুল ইসলাম দানাজপুর গ্রামের বাসিন্দা। তারা অনলাইনের মাধ্যমে ব্ল্যাক বেবি জাতের তরমুজ চাষ দেখতে পান। তারপর আগ্রহী হয়ে বাড়ির পাশে ১৫ বিঘা জমিতে তরমুজ চাষাবাদ শুরু করে। নিয়মিত পরিচর্যা ও পোকা দমনের ফলে কয়েক মাসের মধ্যেই তরমুজের ব্যাপক ফলন পান। অনেক দূর-দূরান্ত থেকে পাইকাররা তাদের জমিতে তরমুজ কিনতে আসেন। ইতোমধ্যে জমির তরমুজ বিক্রি করা শুরু করেছেন।

তরমুজ চাষি শিক্ষার্থী সুমন খান ও তরিকুল বলেন, আমরা অনলাইনে দেখে এই জাতের তরমুজ চাষে আগ্রহী হই। তারপর বাড়ির পাশের ১৫ বিঘা জমিতে এর চাষ করি। সময় মতো পরিচর্যা ও পোকা দমনের জন্য ফেরোমন ফাঁদ ব্যবহার করেছি। ফলে বাজারে বেশ ভাল দামে বিক্রি করা যাচ্ছে। আশা করছি খরচ বাদ দিয়ে দ্বিগুণ লাভবান হতে পারবো। বর্তমানে প্রচন্ড গরমের কারণে এই তরমুজের ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে।

অন্যান্য কৃষক ও দর্শনার্থীরা বলেন, তাদের তরমুজের চাষ দেখে খুব ভাল লাগছে। ফলটি খেতে অনেক বেশি মিষ্টি ও সুস্বাদু। বাজারে এর বেশ চাহিদা রয়েছে। আগামীতে আমরাও এই জাতের তরমুজের চাষ করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, চলতি বছর পীরগঞ্জে ৭০ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। তরমুজ চাষে আমরা কৃষকদে সব ধরনের পরামর্শ ও সহযোগিতা করছি।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট