Tuesday, May 21, 2024

নওগাঁয় জনপ্রিয় হচ্ছে লতিরাজ কচুর চাষ, লাভবান হচ্ছেন চাষিরা

অধিক পুষ্টিগুণসম্পন্ন এই সবজি চাষে অল্প সময় ও কম খরচে অধিক উৎপাদন পাওয়া যায়। পাশাপাশি স্থানীয় বাজারে চাহিদা ও দাম ভাল থাকায় লতি চাষে ঝুঁকে পড়ছেন এই অঞ্চলের চাষিরা। নওগাঁ জেলার রাণীনগর উপজেলায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে লতি কচুর চাষ।

চলতি বছর উপজেলায় আগাম জাতের লতি কচু ৮হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে চাষ করা হয়েছে। এক সময় উপজেলায় বাণিজ্যিকভাবে লতিরাজ কচুর চাষ শুরু হবে এবং দেশের বিভিন্ন অঞ্চলে চালান করা সম্ভব হবে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

সবজি চাষে তেমন কীট’নাশক ও সার ব্যবহার করতে হয় না। কচু গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি হওয়ায় রোগের আক্রমণ কম হয়। লতিরাজ কচু গাছের পাতা, কাণ্ড ও মূল সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। অর্থাৎ লতিরাজ কচুর পুরোটাই ব্যবহার করা সম্ভব বলে জানান চাষিরা। এছাড়া লতিরাজ কচুর কাণ্ডকে চারা হিসেবে বিক্রি করা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, কচু দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলের একটি লাভজনক ফসল। যে কোন জমিতে চাষ করা সম্ভব, সবজি হিসেবে বাজারে বিক্রির পাশাপাশি চারা হিসেবেও লতিরাজ কচুর কাণ্ড বিক্রি করা যায়। যারা এই কচু চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষি বিভাগ তাদেরকে চারা সরবরাহ করা থেকে শুরু করে সার্বিক সহযোগিতা প্রদান করছে বলেও তিনি জানান।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট