Tuesday, April 23, 2024

দেশে আশানুরূপ দর্শক পাচ্ছে না শাহরুখ খানের ‘পাঠান’

শাহরুখ খানের ‘পাঠান’ তান্ডবে বলিউড বক্স অফিসের রেকর্ড ভাঙলেও বাংলাদেশে প্রত্যাশা অনুযায়ী দর্শক টানতে ব্যর্থ হয়েছে কিং খানের এই সিনেমাটি। গতকাল শুক্রবার (১২ মে) দেশের ৪১ প্রেক্ষাগৃহে ২০৬টি শো নিয়ে শুরু হয় এই সিনেমার প্রদর্শনী।মাল্টিপ্লেক্সে মোটামুটি দর্শক হলেও সিঙ্গেল স্ক্রিনগুলোতে মুখ থুবড়ে পড়েছে সিনেমাটি। এমনকি অনেক প্রেক্ষাগৃহের শো দর্শক শূন্য ছিল বলে দাবি হল মালিকদের। বলিউডের এই সিনেমার হালচাল জানাতেই আজকের এই প্রতিবেদন। সিনেমা হল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী এই প্রতিবেদন লিখেছেন রবিউল ইসলাম রুবেল।

অনেকে ধারণা করেছিলেন, বিশ্বজুড়ে ‘পাঠান’এর যে ক্রেজ সৃষ্টি হয়েছিল তা বাংলাদেশেও পড়বে। তাদের এই ধারণা সিনেমাটি মুক্তির প্রথম ও দ্বিতীয় দিনেই অনেকটা ভুল প্রমাণিত হয়েছে। আমাদের দেশে হিন্দি সিনেমা হলে গিয়ে দর্শকের দেখার আগ্রহ বরাবরই কম ছিল। সুদূর অতীত থেকে পাঠান মুক্তি পর্যন্ত সেই প্রবণতাই দেখা গেল।

গতকাল শুক্রবার (১২ মে) সিনেমাটির প্রথম দিনে কিছু সিনেপ্লেক্স ছাড়া বাকি সিনেমা হলগুলোতে ‘পাঠান’ দর্শক টানতে ব্যর্থ হয়। মধুমিতায় শো’র সংখ্যা বাড়িয়েও কর্তৃপক্ষের আশা অনুযায়ী, দর্শক সাড়া পায়নি। হলের কর্ণধার ইফতেখার উদ্দীন নওশাদ সময়ের কণ্ঠস্বরকে বলেন, যা আশা করেছি সেভাবে দর্শক পাইনি। গতকাল পাঁচটি শো ছিল। আমার সর্বমোট ৪০% দর্শক হয়েছে গড়ে। আর সিনেমাটি যদি আরও আগে আসতো তাহলে দর্শক হতো।

স্টার সিনেপ্লেক্সের ৭ ব্রাঞ্চে শুক্রবার থেকে ৩৪টি করে শো পেয়েছে ‘পাঠান’। এই সিনেপ্লেক্সের জেষ্ঠ্য বিপণন কর্মকর্তা সময়ের কণ্ঠস্বরকে জানান, পাঠান মোটামুটি ভাল যাচ্ছে। দর্শকদের আগ্রহ আছে ছবিটি নিয়ে। অগ্রীম টিকিটও বিক্রি হচ্ছে। আমি আশাবাদী সিনেমাটি নিয়ে। তবে স্টার সিনেপ্লেক্সের ওয়েব সাইটে গিয়ে দেখা যায় ৪০% টিকিট বিক্রি হয়নি।

যশোরের সবচেয়ে বড় সিনেমা হল মনিহার কর্তৃপক্ষ জানিয়েছে, ১৪০০ সিটের সিনেমা হলে প্রতি শোতে গড়ে ৭০ থেকে ৯০ জনের মতো দর্শক হয়েছে। যেভাবে আশা করেছিলাম, তা হয়নি। সিরাজগঞ্জের রুটস সিনেক্লাবের আসন সংখ্যা মাত্র ২২ টি। সেখানেও যাচ্ছে না হাউসফুল। এই সিনেক্লাবের চেয়ারম্যান সামিনা আক্তার সময়ের কণ্ঠস্বরকে জানান, গতকাল ৭০% দর্শক হয়েছে। আজ প্রথম শোতে ১৮ জন দর্শক ছিল। বিকেলের আর রাতের শো মিলিয়ে ভাল যাবে আশা করি।

যমুনা ব্লক বাস্টার সিনেমাসে ৯টি শো পেয়েছে ‘পাঠান’। মোটামুটি দর্শক হচ্ছে বলে সময়ের কণ্ঠস্বরকে জানান এই প্রেক্ষাগৃহের এসিট্যান্ট ম্যানেজার মোঃ মাহবুব। তিনি বলেন, এখন ৯টি শোতে গড়ে গরকাল এবং আজ ৭০% দর্শক পেয়েছি। হাউসফুল বলা যাবে না। মোটামুটি দর্শক হচ্ছে। এই সপ্তাহ আর শো বাড়বে না। তবে দর্শক না বাড়লে আগামী সপ্তাহে শো কমিয়ে দেয়া হবে।

শ্যামলী সিনেমা গতকাল এবং আজ মিলিয়ে গড়ে ৩০%-৪০% দর্শক পাচ্ছে বলে জানালেন এই হলের ম্যানেজার মোঃ হাসান। চট্টগ্রামের সিলভার স্ক্রিন সিনেপ্লেক্সে ম্যানেজার সালাউদ্দীন পারভেজ সময়ের কণ্ঠস্বরকে জানান, গতকাল ৭৫% দর্শক ছিল। আজকে আবহাওয়ার কারণে দর্শক নেই বললেও চলে। একই শহরের সুগন্ধা সিনেমা হলেও একই সিনেমা চলছে। এই হলের কর্ণধার সাদাত হোসেন এই প্রতিবেদকে জানান, গতকাল ৫০% দর্শক ছিল। আজ আবহাওয়ার কারণে মানুষ কম আসছে।

সিলেটের গ্রান্ড সিলেট সিনেপ্লেক্সের ম্যানেজার মেহেদী জানালেন, গতকাল ২টি শো চলে ২টাই হাউসফুল ছিল। আজ ১২ টা শোতে কম ছিল তবে ৩টা এবং ৬টার শো হাউসফুল আছে। বগুড়ার মম ইন থিয়েটারের এক্সিকিউটিভ মোঃ রিয়েল জানান, আমাদের আসন সংখ্যা ৫৪টি। গতকাল ৮০% দর্শক ছিল। আজ ১২টার শোতে গেস্ট ছিল না। মোটামুটি চলছে সিনেমাটি। একই শহরের মধুবন সিনেপ্লেক্সে গতকাল একটি শো হাউসফুল গিয়েছে পাঠানের। তবে আজকের চিত্র ভিন্ন বলে জানালেন এই সিনেপ্লেক্সের কর্মকর্তা মোঃ লেলিন। তিনি জানালেন, আজকে ৪৫% দর্শক হয়েছে ৩৪৫ আসনের এই সিনেপ্লেক্সে।

অন্যদিকে নারায়নগঞ্জের নিউ মেট্রো সিনেমা হলের চিত্র করুণ বলে জানালেন হলের ম্যানেজার আবু সাঈদ। তিবি বলেন, গতকাল সব শো মিলিয়ে মাত্র ১৯০ টি টিকিট বিক্রি হয়েছে, আজ ২ শোতে ১৫ টি বিক্রি হয়েছে। সর্বশেষ ৬টার শোতে কোনো দর্শক নেই। রাজধানীর উত্তরার ম্যাজিক মুভি থিয়েটারে ৪টি শো চলছে বলিউড বাদশার এই সিনেমা। তবে একিবারে দর্শক হচ্ছে না বলে সময়ের কণ্ঠস্বরকে জানালের এই থিয়েটারের কর্ণধার আলীরাজ। তিনি বলেন, গতকালের দর্শক সংখ্যায় বলা যায় গড় হিসেব করে না। আজকের অবস্থাত আরও খারাপ। পুরান ঢাকার লায়ন্স সিনেপ্লেক্সে গতকাল ৮০% দর্শক হয়েছে গড় হিসেবে। তবে আজকে ৫০%-৫৫% দর্শক হয়েছে বলে এই প্রতিবেদককে জানান এই সিনেপ্লেক্সের অপারেশন ইনচার্জ পাভেল।

উল্লেখ্য, ‘পাঠান’ সিনেমায় ভারতীয় গোয়েন্দা সংস্থার সাবেক এজেন্ট পাঠান চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই সিনেমায় শাহরুখ খান ছাড়াও দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানাসহ অনেকে অভিনয় করেছেন। সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ এপ্রিল সাফটার আওতায় নতুন করে উপ-মহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানির অনুমতি দেয় সরকার। বলিউড বাদশাহর এই সিনেমার বিপরীতে ভারতে রপ্তানি করা হয়েছে ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের সিনেমা ‘পাঙ্কু জামাই’।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট