Friday, April 19, 2024

দেশের গন্ডি পেরিয়ে ফ্রান্সে যাচ্ছে দিনাজপুরের লিচু!

লিচুর রাজধানী খ্যাত দিনাজপুরের লিচু দেশের গন্ডি পেরিয়ে এবার ফ্রান্সে রপ্তানি হচ্ছে। এই জেলার লিচু বিদেশে রপ্তানির খবরে খুশি চাষিরা। এতে করে লিচুর ভাল দাম পাবেন বলেও আশাবাদী তারা। ফ্রান্সে পাঠানোর উদ্দেশ্যে ৬ হাজার পিস বেদানা লিচু দিনাজপুর থেকে পাঠানো হয়েছে ঢাকায়। প্রাইম এশিয়া নামের একটি আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে এসব লিচু পাঠানো হচ্ছে।

প্রায় ৩০০ কেজি ওজনের এই লিচুগুলো বিশেষভাবে প্যাকেট করে এবং শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে করে ঢাকায় পৌঁছাবে। সেখান থেকে আবারও প্যাকেজিং করে কার্গোর মাধ্যমে ফ্রান্সে যাবে।

জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে দিনাজপুরের লিচু পাঠানোর উদ্যোগ গ্রহণ করেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান। তারই উদ্যোগে ফ্রান্স অ্যাম্বাসির সঙ্গে যোগাযোগ করে লিচু রফতানির প্রক্রিয়া শেষ করা হয়। ফ্রান্স ছাড়াও আরও কয়েকটি দেশে দিনাজপুরের লিচু পাঠানোর প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।

অন্যান্য জাতের লিচুর চেয়ে বেদানা লিচুর মিষ্টতা ও শাঁসের পরিমাণ সবচেয়ে বেশি। অন্যান্য জাতের লিচুর শাঁসের পরিমাণ যেখানে ১৯ শতাংশ, সেখানে বেদানা জাতের লিচুর শাঁসের পরিমাণ সর্বচ্চো ২৮ শতাংশ। আকারে গোলাকার, এ লিচুর রঙ গোলাপি, এর বীজ ছোট, রসাল। খোসা পাতলা।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট