Friday, April 19, 2024

দু’দিন পর বৃষ্টির সম্ভাবনা, আসছে কাল বৈশাখীও

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ১৬ তারিখের পর কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। আর ২৪ তারিখের পর হতে পারে কালবৈশাখীর ঝড়। গরমে হাঁসফাঁস করছে সারাদেশ। তাপপ্রবাহের মাঝে বৃষ্টির তেমন কোন সুখবর নেই। রাজধানীসহ সারাদেশে গত কয়েকদিনের গরমে অতিষ্ঠ জনজীবন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা ওঠানামা করছে ৩৫ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। চলতি সপ্তাহে দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং নেত্রকোনা জেলায় বইছে মৃদু থেকে মাঝারি তাপদাহ।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামী তিনদিনে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গত ২৪ ঘন্টায় গতকালের সর্বোচ্চ ও আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অব্স্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট