Wednesday, May 22, 2024

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ‘হাইড্রো ইকোপার্ক’ হচ্ছে কল্যাণপুরে

রাজধানীর কল্যাণপুরে দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সবচেয়ে আধুনিক ‘হাইড্রো ইকোপার্ক’ নির্মাণ করা হচ্ছে। কল্যাণপুর রিটেনশন পন্ড (জলাধার) ঘিরে এই ইকোপার্ক তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে মাটি খনন ও ইকো পার্কের নকশা তৈরির কাজ চলছে। আশা করা হচ্ছে, আগামী দুই বছরের মধ্যে এর কাজ শেষ হবে।

প্রায় ৫৩ একর আয়তনের কল্যাণপুর রিটেনশন পন্ডের (জলাধার) চারপাশ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া জলাধার ময়লা-আবর্জনা ভেকু দিয়ে তা পরিষ্কার করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এদিকে বলা হচ্ছে, পুরো কাজ শেষ হলে ঢাকার মোহাম্মদপুর, মিরপুর, কল্যাণপুর, শেওড়াপাড়া ও কাজীপাড়ায় বর্ষা মৌসুমে যেই জলাবদ্ধতা সৃষ্টি হয়, সেই সমস্যা আর থাকবে না। আগামী দুই বছরের মধ্যে ইকোপার্ক নির্মাণ কাজ শেষ করতে চায় সংস্থাটি। ডিএনসিসির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দারাও।

এ বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, কল্যাণপুর জলাধার ঘিরে একটি বিনোদন কেন্দ্র তৈরির কাজ চলছে। সব বয়সের মানুষের জন্য এই ইকোপার্ক হবে। শিশু, নারী, পুরুষ ও বয়স্কদের সব সুবিধা এখানে থাকবে। আমরা জলাশয়টি ঘিরে সিটি রেস্ট গড়ে তুলব। হাতিরঝিলের মতো কল্যাণপুরেও আমরা প্রকৃতিনির্ভর ইকোপার্ক নির্মাণ করব। ইকোপার্ক যত বেশি বড় হবে এলাকাবাসী তত বেশি সুফল ভোগ করতে পারবেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট