Tuesday, April 23, 2024

টানা তৃতীয় বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট হলেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা ভোটগ্রহণ শেষে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট।

আজ রোববার তুরস্কের স্থানীয় সময় সকাল ৮টায় থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ভূরাজনৈতিক কারণে তুরস্কের এবারের নির্বাচন নিয়ে আন্তর্জাতিক বিশ্বের আগ্রহ ছিল সীমাহীন।

এর আগে গত ১৪ মে প্রথম দফার ভোটে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এগিয়ে থাকলেও শতকরা ৫০ ভাগ ভোট না পাওয়ায় তিনি নির্বাচিত হতে পারেননি। তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্ট পদে জয়ী হতে হলে কোনও প্রার্থীকে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হয়।

গত ১৪ মে অনুষ্ঠিত তুরস্কের প্রথম দফা নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। এ কারণে অল্পের জন্য ঝুলে যায় তার ভাগ্য। অন্যদিকে ওই নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিপক্ষ কেমাল কিলিচদারোগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে দেশটির নিয়ম অনুযায়ী ফের প্রেসিডেন্ট নির্বাচন হয়।

এরদোয়ান আবারো নির্বাচিত হলে একটি নতুন ‘তুর্কি শতকের’ প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার সমর্থকরা বলছেন, তিনি আরও উন্নয়ন, আরও শক্তিশালী এক তুরস্ক উপহার দেবেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট