Tuesday, May 21, 2024

ঝিনাইদহের গোবিন্দভোগ আম যাচ্ছে ইংল্যান্ডে

ইংল্যান্ডে রপ্তানি হচ্ছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার গোবিন্দভোগ আম। উপজেলার কাষ্টভাঙ্গা গ্রামের কৃষক হাবিবুর রহমান ও তবিবুর রহমানের বাগান থেকে এক টন আম বিদেশে পাঠানো হবে। কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় আম রপ্তানি করা হচ্ছে। প্রথম পর্যায়ে প্রায় ১০ টন আম রপ্তানি করা হবে।

আম চাষি কাষ্টভাঙ্গা গ্রামের হাবিবুর রহমান জানান, প্রায় ৯ বিঘা জমিতে গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, রুপালি ও তিলে বোম্বাই জাতের আম চাষ করেছেন তিনি।

তিনি আরও জানান, ঢাকার আম রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিমিটেডের সঙ্গে তার কথা হয়। এরপর তিনি কৃষি অফিসের সঙ্গে যোগাযোগ করেন। কৃষি অফিস আম রপ্তানির ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম অনুসরণ করে সার্বিক কার্যক্রম চালাতে বলেন। এ ছাড়া কখন, কীভাবে আম বাগান পরিচর্যা করতে হবে সেসব পরামর্শ দেওয়া হয়। এ মৌসুমে বাংলাদেশ থেকে প্রথম আম রপ্তানির সঙ্গে মঙ্গলবার তার বাগানের আমও যুক্ত হয়েছে।

প্রথমে গোবিন্দভোগ আম ইংল্যাল্ডে পাঠানো হচ্ছে। এরপর পর্যায়ক্রমে ন্যাংড়া, হিমসাগর ও রুপালি আম রপ্তানি করা হবে বলে জানান এই আমচাষি।

হাবিবুর রহমান আরও জানান, বর্তমানে তার এলাকায় স্থানীয় ব্যবসায়ীরা কাচা আম কিনছেন কেজিপ্রতি ২৫-৩০ টাকা দরে। কিন্তু বিদেশে রপ্তানিযোগ্য আম বাগান থেকেই ৫০ টাকা কেজি দরে কিনে নিচ্ছেন ব্যবসায়ীরা।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তামাহবুব আলম রনি বলেন, এবারই প্রথম কালীগঞ্জ থেকে অন্য ফসলের মতো আম রপ্তানির সুযোগ হলো। কৃষকদের জন্য এটি সুখবর। পণ্য রপ্তানির জন্য অনেকগুলো ধাপ পার করতে হয়। এ ব্যাপারে কৃষকদের সহযোগিতা দিচ্ছে কৃষি অফিস।

স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার বলেন, আম রপ্তানির সুযোগ হলো। এ ধারাবাহিকতায় আগামীতে ড্রাগন, লিচু কিংবা সবজি রপ্তানির সুযোগ তৈরি হবে। কৃষকদের হাত ধরে দেশে আরও বেশি বৈদেশিক মুদ্রা আসবে।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট