Tuesday, May 30, 2023

ছাগল পালনে লাখপতি নিলুফা!

জীবিকার তাগিদে ও সংসার পরিচালনার জন্য অন্যের বাড়িতে কাজ করতেন। উদ্যোক্তা হওয়ার ও আর্থিক উন্নয়নের জন্য মাত্র ১ টি ছাগল কিনে পালন শুরু করেন। এই একটি ছাগল পালন করে তিনি বর্তমানে গরু, ছাগল, কবুতরের খামার গড়ে তুলেছেন। তার সফলতা দেখে অনেকেই এমনভাবে সফলতার স্বপ্ন দেখছেন। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ছাগল পালনে স্বাবলম্বী নারী উদ্যোক্তা নিলুফা বেগম।

নিলুফা বেগম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের দুর্গাপুর এলাকার শিরু মিয়ার মেয়ে। স্বামী চলে যাওয়ায় সন্তানদের নিয়ে বিপাকে পড়েছিলেন। কি করবেন কিছুই বুঝতে পারছিলেন না। তাই অন্যের বাসায় কাজ করতে শুরু করেছিলেন। কাজ করে টাকা জমানো ১৫০০ টাকা দিয়ে একটি ছাগল কিনে পালন শুরু করেন। বর্তমানে তার শতাধিক ছাগল রয়েছে। এছাড়াও তিনি এখন গরু ও কবুতর পালন করেন। তার সফলতা দেখে অনেকেই উদ্যোক্তা হতে আগ্রহী হয়েছেন। বর্তমানে তিনি এই পশুগুলোর চাষ করে লাখপতি হয়েছেন।

নারী উদ্যোক্তা নিলুফা বেগম বলেন, স্বামী চলে যাওয়ায় সন্তানদের নিয়ে কি করবো কিছুই বুঝতে পারছিলাম না। তারপর অন্যের বাড়িতে কাজ করে জমানো ১৫০০ টাকা দিয়ে একটি ছাগল কিনে পালন শুরু করি। এই ছাগল পালনেই আমি স্বাবলম্বী হতে পেরেছি। এই খামার থেকে মাসে প্রায় ৬০ হাজার টাকার মতো আয় হয়। আমার খামারে বাণিজ্যিকভাবে ব্লাক বেঙ্গলসহ দেশী-বিদেশী উন্নত জাতের ছাগল পালন করছি।

তিনি আরও বলেন, আমি ছাগল পালনের পাশাপাশি গরু ও কবুতরও পালন করে থাকি। দেশি ছাগল সর্বোচ্চ ৪টি করে বছরে দুইবার বাচ্চা দিয়ে থাকে। আর বছরে একবার গরু বাছুর জন্ম দেয়। ১ বছর বয়সী একটি ছাগল ১০-১২ হাজার টাকায় বিক্রি করা যায়। বছর ঘুরতেই ছাগলের সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। বর্তমানে আমার খামারে প্রায় ৩৫ লাখ টাকার গরু, ছাগল ও কবুতর রয়েছে। আমার খামারে মোট ২৬টি গরু ও শতাধিক কবুতর রয়েছে। খামারের দেখাশোনা আমি নিজেই করি। এছাড়াও কোনো পশু অসুস্থ হলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করি। গরু ও ছাগলগুলোকে ভিটামিন ও ওষুধ সহ শুধু ঘাস, ভুসি ও পানি খাইয়ে দেশি পদ্ধতিতে পালন করে থাকি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ জুয়েল মজুমদার বলেন, নিলুফা বেগম ছাগলের খামার করে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। তিনি নারীদের অনুপ্রাণীত করেছেন। আমরা প্রাণীসম্পদ বিভাগ থেকে বিনামূল্যে কৃমিনাশক ওষুধ, সরকারী মূল্যে ভ্যাকসিন, প্রশিক্ষণ ও চিকিৎসাসেবা দিয়ে থাকি। নিলুফার মতো আরো উদ্যোক্তা সৃষ্টি করতে আমরা চেষ্টা করে যাচ্ছি। নিজের প্রচেষ্টায় সফল হওয়া যায় এটা প্রমাণ করেছেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট