Friday, June 21, 2024

কোয়েল পালনে লাখপতি নাঈম!

শখের বশে করা কোয়েলের খামার এখন বাণিজ্যিক ব্যবসায় পরিনত হয়েছে। বর্তমানে মাহবুবুল আলম নাঈমের খামারের কোয়েল পাখি প্রতিদিন ৩০০০ ডিম দিয়ে থাকে। শুধু এই ডিম বিক্রি করেই মাসে ২ লাখ টাকা আয় করতে পারেন। তার সফলতা দেখে অনেকেই কোয়েল পালনে আগ্রহী হয়েছেন। কোয়েল পালনে লাখপতি তরুণ উদ্যোক্তা মাহবুবুল আলম নাঈম।

উদ্যোক্তা মাহবুবুল আলম নাঈম পটুয়াখালীর কলাপাড়া পৌর শহরের ৯ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি শখের বশে ২০২০ সালে ৩০০ বাচ্চা সংগ্রহ করে পালন শুরু করেন। প্রাথমিক পালনে লাভবান হওয়ায় আরো ১০০০ কোয়েল সংগ্রহ করে বাণিজ্যিকভাবে এর খামার শুরু করেন। বর্তমানে তার গড়া ৩টি শেডে ৩০০০ কোয়েল পাখি রয়েছে। প্রতি পিস ৩ টাকা দরে বিক্রি করে মাসে প্রায় ২ লাখ টাকা আয় করতে পারেন। যা থেকে প্রতিনিয়ত প্রায় ৩ হাজার ডিম সংগ্রহ করছেন।

তরুণ উদ্যোক্তা নাঈম বলেন, আমি ২০২০ সালে শখের বশে কোয়েল পালন শুরু করি। প্রথমে ৩০০ কোয়েল পালন করে লাভবান হওয়ায় তারপর ১ হাজার পালন করি। সবগুলো পাখিই প্রতিদিন ডিম দিচ্ছে। ডিম ও কোয়েল বিক্রি করে লাভবান হচ্ছি। বর্তমানে ৩টি বেডে ৩০০০ হাজার কোয়েল রয়েছে।

তিনি আরও বলেন, কোয়েলের পাশাপাশি এখন স্বল্প পরিসরে সোনালী, লেয়ার ও টারকি মুরগি পালন করছি। মুরগির মাংস ও কোয়েলের ডিম আমার নিজের সেল সেন্টারে বসেই বিক্রি করি। এছাড়াও অনেকে আমার খামারটি দেখতে এসে খামার করার জন্য পরামর্শ নিচ্ছেন। এর মধ্যে যুবকের সংখ্যাই বেশি। মাসে প্রায় ২ লাখ টাকার মতো আয় করতে পারছি।

স্থানীয় কলেজ শিক্ষার্থী জব্বার হোসেন বলেন, নাঈম একজন সফল খামারি। তার সফলতা দেখে আমিও খামার করা পরিকল্পনা করি। তারপর তার কাছে থেকে ১০০ কোয়েল পাখি সংগ্রহ করে পালন শুরু করেছি। আশা করি আমিও লাভবান হতে পারবো।

কলাপাড়া পৌর শহরের মাদ্রাসা শিক্ষক জয়নাল মিয়া বলেন, নাঈমের কোয়েল পালন দেখে আমারো পালন করতে ইচ্ছা জাগে। তারপর তার কাছ থেকে ২০০ পাখি সংগ্রহ করে পালন শুরু করেছি। বর্তমানে আমি খামার থেকে দৈনিক ৫০ টি করে ডিম পাচ্ছি। শিক্ষকতার পাশাপাশি কোয়েল পালনে ভালো আয় করতে পারছি।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কমল চন্দ্র শীল বলেন, তরুণ মাবুবুল আলম নাঈম নিজেকে একজন সফল খামারি হিসেবে গড়ে তুলেছেন। আমরা উপজেলা যুব উন্নয়ন অফিস থেকে নাঈমকে সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয় হয়েছে। তিনি নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অনেক যুবককে খামার করার পরামর্শ দিয়ে তাদেরকেও স্বাবলম্বী হওয়ার ব্যবস্থা করেছেন।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট