Wednesday, May 22, 2024

এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম কমালো সৌদি

এশীয় ক্রেতাদের জন্য অপরিশোধিত তেলের দাম কমিয়েছে সৌদি আরব। গত ৪ মাসের মধ্যে এ প্রথম জ্বালানি পণ্যটির দর কমালো বিশ্বের শীর্ষ উত্তোলনকারী ও রপ্তানিকারক দেশটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, আগামী জুনে সরবরাহের জন্য প্রতি ব্যারেল আরব লাইটের মূল্য ২৫ সেন্ট কমিয়েছে সৌদি। মে মাসে চালান করা ওমান ও দুবাই গড় দামের চেয়ে যা ২ ডলার ৫৫ সেন্ট কম। শুক্রবার (৫ মে) সৌদির রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি আরামকো এ ঘোষণা দিয়েছে।

আশা করা হয়েছিল, ব্যারেলপ্রতি আরব লাইট ক্রডের দর ৪০ সেন্ট কমাবে সৌদি। তবে প্রত্যাশার চেয়ে কম কমালো দেশটির সরকার। চলতি মাস থেকে ২০২৩ সালের শেষ পর্যন্ত তেলের উত্তোলন কমানোর ঘোষণা দিয়েছে ওপেক প্লাস।

উত্তোলনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের জোটের সিদ্ধান্তের পর জ্বালানি পণ্যটির দর বাড়ানোর চেষ্টা করছে সৌদি। সেই অবস্থায় উল্টো কমালো তারা।

এশীয় দেশগুলোর জন্য অন্যান্য গ্রেডের তেলের দামও কমিয়েছে সৌদি। প্রতি ব্যারেল আরব মিডিয়ামের দর ৮০ সেন্ট এবং আরব হেভির মূল্য ৯০ সেন্ট হ্রাস করেছে দেশটি।

এশিয়ার শোধনাগারগুলোতে কম তেল পরিশোধন হচ্ছে। উচ্চ মূল্যের কারণে তা অনেকে কেনা কমিয়ে দিয়েছে। এছাড়া পরিশোধিত জ্বালানি পণ্যটির সরবরাহ বেড়েছে। মূলত এ কারণে এশীয় ক্রেতাদের জন্য দাম কমিয়েছে আরামকো।

সিঙ্গাপুর ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, এশিয়ার পরিশোধনকারীদের জন্য মে গুরুত্বপূর্ণ মাস। কারণ, ইতোমধ্যে কেউ কেউ ব্যালেন্স শিটে ব্রেক-ইভেন পৌঁছানোর জন্য লড়াই করছে। শিগগিরই পরিস্থিতির উন্নতি না হলে চলমান দাম সামঞ্জস্য করবে তারা।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট