Friday, June 21, 2024

এবার দিনাজপুরের লিচু ফ্রান্সে রপ্তানির উদ্যোগ

ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে দিনাজপুরের লিচু রপ্তানির উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ফরাসি দূতাবাস ও ওই দেশের ব্যবসায়ীদের মাধ্যমে লিচু পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এই লিচু রপ্তানি করা গেলে স্থানীয় চাষিরা লাভবান হবেন এবং দেশের রপ্তানি আয় বাড়বে।

মঙ্গলবার দুপুরে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে (কাঞ্চন) জেলার সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে লিচু রপ্তানির জন্য নেওয়া উদ্যোগের কথা বলেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, দিনাজপুরের ৭২ শতাংশ মানুষ কৃষিনির্ভর। এই জেলায় ধান, লিচু, ভুট্টা ও আম বিপুল পরিমাণে উৎপাদিত হয়। দিনাজপুরের সুগন্ধি চাল দেশের পাশাপাশি বিদেশেও সমাদৃত। কৃষিনির্ভর এই জেলাকে শিল্পনির্ভর করে গড়ে তোলার পরিকল্পনা চলছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে যুবকদের নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে। জেলায় শেখ রাসেল আইটি পার্কের নির্মাণকাজ দ্রুতই শেষ করা হবে, যাতে বেকার যুবকরা প্রশিক্ষণ নিয়ে নিজেদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে পারে।

দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) ফারজানা রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমান প্রমুখ।

এর আগে তিনি সকাল সাড়ে ১০টায় দিনাজপুর সদর উপজেলার বাশেরহাটে ব্র্যাক লার্নিং সেন্টারে রাজস্ব খাতভুক্ত ২০২০ সালে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের দু’দিনব্যাপী ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন। পরে দুপুর ১২টায় দিনাজপুর শহরের সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন।-সমকাল।

এই সম্পর্কিত আরও খবর

সর্বশেষ আপডেট